বিজ্ঞাপন

মাদকবিরোধী অভিযান: পরিস্থিতি নজরে রাখছে জাতিসংঘ

June 2, 2018 | 8:07 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা : বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযানের বিষয়ে পর্যবেক্ষণ শুরু করেছে জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক দফতর অফিস ফর ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি)।

জাতিসংঘের এ দফতরটি শুক্রবার (১ জুন) প্রেস বিবৃতিতে ইউএনওডিসির মুখপাত্র সোনিয়া ই জানান, তারা বাংলাদেশের পরিস্থিতির ওপর নজর রাখছে। পাশাপাশি মাদক নিয়ন্ত্রণের ক্ষেত্রে মানবাধিকার সংশ্লিষ্ট কৌশল অবলম্বনের জন্য সব সদস্য দেশের প্রতি আহ্বান জানানো হচ্ছে।

বাংলাদেশে মাদক বিরোধী অভিযানে বহু মৃত্যুর ঘটনায় গণমাধ্যম এবং সিভিল সোসাইটির তরফ থেকে বিভিন্ন অনুসন্ধানের জবাবে এই বিবৃতি প্রকাশ করা হয় বলে জানায় ইউএনওডিসি।

বিজ্ঞাপন

এতে তারা বলেছে, ‘মাদক নিয়ন্ত্রণের জন্য যে তিনটি আন্তর্জাতিক কনভেনশন আছে, সেগুলো যেন সদস্য রাষ্ট্রগুলো মেনে চলে।’

গত দুই সপ্তাহে বাংলাদেশের বিভিন্ন জেলায় মাদকবিরোধী অভিযানে গুলিতে ১২৩ জন মারা গেছেন। আইনশৃঙ্খলা বাহিনীর দাবি যারা মারা গেছেন তারা তালিকাভুক্ত মাদক ব্যবসায়ী। অভিযান চলাকালে বন্দুকযুদ্ধে তারা মারা গেছেন।

চলমান এ অভিযানে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলে অভিযোগ মানবাধিকার সংগঠনগুলোর। মাদকবিরোধী অভিযানে বিভিন্ন মহলের সন্তুষ্টি থাকলেও প্রশ্ন উঠেছে অভিযানের ধরন নিয়ে। গত কদিন ধরে অভিযান প্রক্রিয়া নিয়ে আলোচনা-সমালোচনার মুখে পড়েছে সরকার।

বিজ্ঞাপন

গত সপ্তাহে টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে সেখানকার পৌর কাউন্সিলর ও স্থানীয় যুবলীগের সাবেক সভাপতি মো. একরামুল হক নিহত হন। এর কয়দিন পর ৩১ মে সংবাদ সম্মেলনের মাধ্যমে  একটি অডিও রেকর্ড গণমাধ্যমে প্রকাশের জন্য দেন একরামুল হকের স্ত্রী।

তার পরিবারের দাবি- বাসা থেকে র‌্যাব ডেকে নিয়ে যাওয়ার পর একরামুল হককে গুলি করে মারা হয়েছে।

এ বিষয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘এত বড় অভিযানে দুয়েকটা ভুল হতেই পারে। তারপরও পুরো ঘটনা খতিয়ে দেখা হচ্ছে। এ ঘটনায় যদি কেউ জড়িত থাকে, তার যথোপযুক্ত বিচার হবে।’

বিজ্ঞাপন

একরামুল হ‌কের নিহত হওয়ার দিনের অডিও রেকর্ড প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘অডিওটি খ‌তি‌য়ে দেখা হ‌চ্ছে। য‌দি সে নিরাপরাধ হয়, তাহ‌লে দোষী‌দের আইনের আওতায় এনে বিচার করা হ‌বে। এছাড়া তথ্য-প্রমাণ ছারা একরামুল যে নির্দোষ, সেটাও বল‌তে পারছি না। তবে অপরাধী কাউকেই সরকার ছাড় দেবে না।’

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, ‘পরিবারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো অভিযোগ না পাওয়া গেলেও একজন ম্যাজিস্ট্রেট একরাম নিহত হওয়ার ঘটনাটি তদন্ত করবে। তদন্ত শেষে ওই ম্যাজিস্ট্রেট যে রিপোর্ট দেবেন তার ভিত্তিতেই জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কেউ আইনের ঊর্ধ্বে নয়। যদি কেউ অন্যায় কাজ করে থাকে, কিংবা প্রলুব্ধ বা স্বপ্রণোদিত অথবা উদ্দেশ্যমূলকভাবে কিছু করে থাকে, তাহলে তার বিচার হবে। তাকে অবশ্যই আইনের আওতায় নিয়ে আসা হবে। আমরা স্পষ্ট করে বলতে চাই, কেউই আইনের ঊর্ধ্বে নয়। আর আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এ বিষয়ে কাউকে ছাড় দেন না, সেটাও আপনারা দেখেছেন।’

‘আমরা আরও বলতে চাই, যে ঘটনা নিয়ে আপনারা প্রশ্ন তুলেছেন সেটা নিয়ে একজন ম্যাজিস্ট্রেট তদন্ত করবে। ম্যাজিস্ট্রেট তদন্তে যদি কোনোরকম অসংলগ্ন বিষয় বা রিপোর্টে অসঙ্গতিপূর্ণ অবস্থা খুঁজে পান তবে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে’ বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন