বিজ্ঞাপন

দেশে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনুন: সাধারণ শিক্ষার্থী মঞ্চ

July 25, 2024 | 11:25 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলনের মুখে সর্বোচ্চ আদালতের নির্দেশে সরকার ২৩ জুলাই সাধারণ কোটাকে প্রাধান্য দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এ পরিপ্রেক্ষিতে সারা দেশে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনাসহ একাধিক দাবির কথা জানিয়েছেন ‘সাধারণ শিক্ষার্থী মঞ্চ’ নামে একটি সংগঠন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ জুলাই) সমন্বয়ক এলিয়ান কাফী প্রতীকসহ ৯১ জন সাধারণ শিক্ষার্থীর সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সব দাবির কথা জানোনো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আপনারা জানেন, বিগত ৩ জুলাই থেকে কোটা সংস্কার এবং আমাদের অধিকার আদায়ের দাবিতে সারা দেশে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনে অংশ নিই। এই অধিকার আদায়ের আন্দোলনে আমাদের অনেক শিক্ষার্থী শহিদ হয়েছেন। তাদের সকলের আত্মার মাগফেরাত কামনা করি এবং যারা আহত হয়েছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করি। আমাদের যৌক্তিক আন্দোলনের দাবির মুখে ২৩ জুলাই প্রজ্ঞাপন জারি করে সরকার। এর মাধ্যমে আমাদের আংশিক বিজয় অর্জিত হয়েছে।

এই কোটা সংস্কারের সঙ্গে আমাদের আরও কিছু যৌক্তিক বক্তব্য রয়েছে। তা হলো-

বিজ্ঞাপন
  • ছাত্রদের মূল আন্দোলন কোটা সংস্কার সম্পন্ন হয়েছে। এতে আন্দোলনকারীদের প্রত্যাশা পূরণ হয়েছে বলে আমরা মনে করি।
  • সাধারণ ছাত্ররা জ্বালাও, পোড়াও, সহিংসতা এবং ধ্বংসাত্বক কাজের সঙ্গে জড়িত নয়। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এটা সমর্থন করে না। যারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারকে ব্যবহার করে রাজনৈতিক স্বার্থ হাসিলের উদ্দেশ্যে রাষ্ট্রীয় সম্পদ ও জীবনের অপূরণীয় ক্ষতি করেছে তাদের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কোনো সম্পর্ক নেই।
  • এই আন্দোলনকালীন সময়ে অনেক নিরীহ শিক্ষার্থী ক্ষতিগ্রস্থ হয়েছে। এ ছাড়াও অনেকে হতাহত হয়েছেন। যারা সাধারণ শিক্ষাথীদের ওপর শক্তি প্রয়োগ করেছে, তদন্ত সাপেক্ষে তাদের বিচারের আওতায় আনার জন্য আমরা দাবি জানাচ্ছি। সেইসঙ্গে আহতদের সুচিকিৎসা এবং নিহত ছাত্রদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার জন্য সরকারের প্রতি দাবি জানাচ্ছি।
  • গত ২৩ জুলাই ঢাকা বিশ্বাবিদ্যালয় প্রশাসন কর্তৃক ক্যাম্পাসে সুষ্ঠু শান্তিপূর্ণ পরিবেশ ফিরিয়ে আনতে শিক্ষার্থীদের নিরাপত্তা বিধান এবং শিক্ষা কার্যক্রম দ্রুত শুরু করার লক্ষ্যে যে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তার দ্রুত বাস্তবায়ন করতে হবে।
  • অনতিবিলম্বে সারা দেশে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে হবে। সেইসঙ্গে সাধারণ শিক্ষার্থীরা যারা অহিংস আন্দোলন করেছে, তারা যেন হয়রানির শিকার না হয় এবং তাদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে সরকারের পরবর্তী ইতিবাচক পদক্ষেপ প্রত্যশা করছে ‘সাধারণ শিক্ষার্থী মঞ্চ’ নামের সংগঠনটি।

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন