বিজ্ঞাপন

ছাত্র আন্দোলনে গুলিতে হতাহতদের তালিকা প্রকাশের দাবি

July 27, 2024 | 6:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কোটা সংস্কার আন্দোলন ঘিরে নির্বিচার গুলিবর্ষণে নিহত ও আহতদের প্রকৃত তালিকা প্রকাশের দাবি জানানো হয়েছে। বাম গণতান্ত্রিক জোট, ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা এবং বাংলাদেশ জাসদের নেতাদের এক যৌথ সভায় এই দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

শনিবার (২৭ জুলাই) সিপিবি অফিসে এক যৌথ সভায় নেতারা এসব কথা বলেন।

সভার প্রস্তাবে ছাত্র আন্দোলনে নির্বিচার গুলিবর্ষণে নিহত ও আহতদের প্রকৃত তালিকা প্রকাশের দাবি জানিয়ে বলা হয়, রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আবু সাঈদ, বাবার কোলে মাথায় গুলিবিদ্ধ শিশু রিয়া গোপ, পড়ার টেবিলে গুলিবিদ্ধ সামির, পেটে গুলিবিদ্ধ শিশু হোসেনসহ নিহত ও আহত শত শত ছাত্র জনতার তালিকা প্রকাশ ও হত্যাকাণ্ডের বিচার করতে হবে।

সভায় বলা হয়, ব্লক রেইড দিয়ে হেলিকপ্টার থেকে দিয়ে সার্চলাইট জ্বালিয়ে হাজার হাজার নিরীহ ছাত্র-জনতাকে গণগ্রেফতার এবং এলাকায় ছাত্রলীগ-যুবলীগ যেভাবে আন্দোলনকারী ছাত্র-জনতার বাড়িঘর দেখিয়ে দিয়ে পুলিশ-র‌্যাবের সহযোগী মিলিশিয়া বাহিনী হিসেবে কাজ করছে তা পাকিস্তানি সেনাবাহিনীকে যেভাবে রাজাকার আল-বদরবাহিনী মুক্তিযোদ্ধাদের বাড়িঘর চিনিয়ে দিয়েছিল সেই কথাই স্মরণ করিয়ে দেয়।

বিজ্ঞাপন

অবিলম্বে দমন-পীড়ন-নির্যাতন ও গণগ্রেফতার বন্ধ করে কারফিউ প্রত্যাহার, সেনাবাহিনী ব্যারাকে ফিরিয়ে নিয়ে স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করার দাবি জানান তারা।

সভার এক প্রস্তাবে বলা হয়, সাদা পোশাকে হাসপাতাল থেকে গ্রেফতার আইন বহির্ভূত ও অমানবিক। হাসপাতালে চিকিৎসাধীন নাহিদসহ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের তিনজন সমন্বয়ককে গ্রেফতারকে নজিরবিহীন ও ন্যাক্কারজনক ঘটনা বলে অভিহিত করে অবিলম্বে তাদের মুক্তি ও জনসন্মুখে আনার দাবি জানানো হয়।

সভার অপর এক প্রস্তাবে বলা হয়, ছাত্র জনতার উপর চালানো অর্ধ শতাব্দীর মধ্যে ভয়াবহতম আক্রমণ ও হত্যাযজ্ঞের দায় কাঁধে নিয়ে এই সরকারকে অবিলম্বে পদত্যাগ করেই সংকটের সমাধান করতে হবে।

বিজ্ঞাপন

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, বাসদের সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, বাংলাদেশ জাসদের স্থায়ী কমিটির সদস্য ডা. মুশতাক হোসেনসহ অনেকে।

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন