বিজ্ঞাপন

চট্টগ্রামে মামলা বেড়ে ১৯, গ্রেফতার আরও ২৭

July 27, 2024 | 6:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে সংঘাত ও পরবর্তী সময়ে নাশকতার অভিযোগে চট্টগ্রাম নগরীতে আরও ২৭ জনকে গ্রেফতার করা হয়েছে। নগর বিএনপি দাবি করেছে, গ্রেফতার ২০ জন দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।

বিজ্ঞাপন

এদিকে, নাশকতার চেষ্টার অভিযোগে নগরীতে বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের হয়েছে। এ নিয়ে নগরীতে সংঘাত ও নাশকতার অভিযোগে ১৯টি মামলা দায়ের হলো।

শনিবার (২৭ জুলাই) চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) পক্ষ থেকে এসব তথ্য দেওয়া হয়েছে।

সিএমপির অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) কাজী মো. তারেক আজিজ সারাবাংলাকে জানান, কোটা সংস্কারের আন্দোলনে হত্যা, দাঙ্গা, সন্ত্রাসী কার্যক্রম ও নাশকতার ১৯ মামলায় এদিন সকাল পর্যন্ত আরও ২৭ জনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে গত ১২ দিনে গ্রেফতারের সংখ্যা দাঁড়াল ৪৭৬ জন।

বিজ্ঞাপন

নগরীর হালিশহর থানার অফিসার ইনচার্জ (ওসি) কায়সার হামিদ সারাবাংলাকে জানান, শুক্রবার (২৬ জুলাই) রাতে নগরীর হালিশহরের গলিচিপাপাড়া এলাকা থেকে বিএনপি নেতা কিং আলী মামুনকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে নাশকতার অভিযোগে ছয়টি মামলা আছে। তাকে নগরীর বড়পোল এলাকায় নাশকতার চেষ্টার অভিযোগে গত ২৪ জুলাই দায়ের হওয়া মামলায় গ্রেফতার দেখানো হয়।

নগর বিএনপির দফতরের দায়িত্বপ্রাপ্ত নেতা ইদ্রিস আলী সারাবাংলাকে বলেন, ‘কিং আলী দলীয় কোনো পদ-পদবিতে নেই। একজন সমর্থক হিসেবে তিনি বিএনপির বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন। ২০১৮ সালে তিনি চট্টগ্রাম-১০ আসন থেকে সংসদ সদস্য পদে বিএনপির মনোনয়ন প্রত্যাশী ছিলেন।’

নগর বিএনপির দফতরের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় নগরীতে গ্রেফতার হওয়া ২০ জন যুবদলের রাজনীতির সঙ্গে জড়িত। এর মধ্যে যুবদলের সদরঘাট থানার নেতা মুরাদ হোসেন, পাঁচলাইশ থানার নেতা হাফেজ মুহিবুল্লাহ, চান্দগাঁও ওয়ার্ডের সদস্য মো. জুয়েল, মো. ফারুক, মো. রকি, মো. শাহজাহান, আবুল আরাফাত, মো. ইয়াছিন, মো. আলমগীর, ছালেহ আহমদ ও আবদুল্লাহ মামুন, দক্ষিণ কাট্টলী ওয়ার্ডের মো. কবির, বক্সিরহাট ওয়ার্ডের মো. আরিফ ও মো. শামীম।

বিজ্ঞাপন

এ নিয়ে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত ১২ দিনে চট্টগ্রামে বিএনপির ৩৭০ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে ইদ্রিস আলী দাবি করেছেন।

এদিকে, নগরীর আকবর শাহ থানায় নাশকতার চেষ্টার অভিযোগে বিএনপি-জামায়াতের ৩৭ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৭০ থেকে ৭৫ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেছে পুলিশ।

আকবর শাহ থানার অফিসার ইনচার্জ (ওসি) গোলাম রব্বানী সারাবাংলাকে বলেন, ‘গত বৃহস্পতিবার (২৫ জুলাই) সন্ধ্যায় নগরীর পাকা রাস্তার মাথা এলাকায় কোটা বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের নয় দফা দাবি বাস্তবায়নের দাবিতে বিএনপি-জামায়াতের স্থানীয় নেতাকর্মীরা মিছিল বের করে। এ সময় তারা গাড়ি ভাংচুরসহ নাশকতার চেষ্টা চালায়। আমরা নিজস্ব গোয়েন্দা তথ্যের মধ্য দিয়ে ৩৭ জনকে শনাক্ত করে তাদের নাম উল্লেখ করে আরও ৭০-৭৫ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছি।’

কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ধারাবাহিক আন্দোলনকে কেন্দ্র করে গত ১৬ জুলাই থেকে টানা চারদিন চট্টগ্রামে দফায় দফায় সংঘাতে ছয় জন নিহত হন। আহত হন শতাধিক।

বিজ্ঞাপন

এ সব ঘটনায় নগরীতে দায়ের হওয়া ১৯টি মামলার মধ্যে পাঁচলাইশ থানায় ছয়টি, কোতোয়ালি থানায় চারটি, চান্দগাঁও থানায় চারটি এবং খুলশী, বাকলিয়া, হালিশহর, আকবর শাহ ও ডবলমুরিং থানায় একটি করে মামলা দায়ের হয়েছে।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন