বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়াকে ‘উত্তর কোরিয়া’ ডেকে বিপাকে অলিম্পিক কমিটি!

July 27, 2024 | 8:22 pm

স্পোর্টস ডেস্ক

দুই দেশের মাঝে বৈরিতার কথা কারো অজানা নয়। উত্তর ও দক্ষিণ কোরিয়ার মাঝে দা কুমড়ার সম্পর্কটা বহুকাল ধরেই। এবার প্যারিস অলিম্পিকে দুই দেশের নাম নিয়ে তৈরি হওয়া বিভ্রাটে দেখা দিয়েছে নতুন বিতর্ক। উদ্বোধনী অনুষ্ঠানের অ্যাথলেট প্যারেডের সময় দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়ার নামে পরিচয় করিয়ে দিয়ে বিপাকে পড়েছে অলিম্পিক কমিটি!

বিজ্ঞাপন

প্যারিসের সিন নদীতে একে একে আসছিল দেশগুলোর অ্যাথলেটকে বহনকারী নৌকা। তাদের সাথে দর্শককে পরিচয় করিয়ে দিচ্ছিলেন অলিম্পিক কমিটির ঘোষক। দক্ষিণ কোরিয়ার নৌকা এলে তাদের নাম ঘোষণা করা হয় ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া’। নাম শুনে সবার তো চক্ষুচড়কগাছ! এ তো উত্তর কোরিয়ার নাম! দক্ষিণ কোরিয়ার নাম ‘দা রিপাবলিক অফ কোরিয়া’।

এমন ঘোষণার পর ক্ষোভে ফেটে পড়েন দক্ষিণ কোরিয়ার সমর্থক ও কর্মকর্তারা। প্যারিস অলিম্পিকে দক্ষিণ কোরিয়া দলের সাথে থাকা দেশটি ক্রীড়া ও সংস্কৃতি প্রতিমন্ত্রী জ্যাং মি-রান এক বিবৃতিতে অলিম্পিক কমিটির প্রধান টমাস বাখকে এই ব্যাপারে ব্যাখ্যা দেওয়ার আহ্বান জানান। পরে এই ইস্যুতে দক্ষিণ কোরিয়া দলের কাছে ক্ষমাও চেয়েছেন অলিম্পিক কমিটির মুখপাত্র মার্ক অ্যাডামস।

এদিকে টমাস বাখ জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সাথে কথা বলে দুঃখ প্রকাশ করবেন তিনি। পরবর্তীতে যেন এমন ভুল না আর হয় সেই ব্যাপারেও সতর্ক থাকার কথা জানিয়েছেন বাখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন