বিজ্ঞাপন

চীনে ‘গায়েমি’র প্রভাবে ভারি বৃষ্টি, সরানো হলো ২৭ হাজার মানুষকে

July 27, 2024 | 9:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

টাইফুন গায়েমির প্রভাবে চীনের উত্তরপূর্বাঞ্চলে ভারি বৃষ্টি হতে থাকায় বন্যার ঝুঁকি এড়াতে ওই অঞ্চলের ২৭ হাজারেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। এ ছাড়া সেখানকার শত শত কারখানা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২৭ জুলাই) দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া এ খবর জানিয়েছে।

এর আগে, বৃহস্পতিবার (২৫ জুলাই) স্থানীয় সময় রাত ৮টার দিকে টাইফুন গায়েমি চীনের দক্ষিণপূর্বাঞ্চলীয় প্রদেশ ফুজিয়ানের উপকূল দিয়ে আঘাত হানে। এর পর সেটি তাইওয়ান প্রণালী পার হয়ে স্থলভাগে উঠে আসে। এটি চলতি বছর চীনের পূর্বাঞ্চলীয় উপকূলে আঘাত হানা তৃতীয় ও সবচেয়ে শক্তিশালী টাইফুন। শুক্রবার (২৬ জুলাই) গায়েমি ফুজিয়ান প্রদেশ পার হওয়ার সময় প্রবল ঝড় ও ভারি বৃষ্টিপাত হয়। এরপর টাইফুনটি দক্ষিণপূর্ব উপকূল থেকে দেশটির ভেতরের জনবহুল এলাকার দিকে এগিয়ে যায়।

সিনহুয়া জানিয়েছে, গায়েমির আঘাতে চীনের ফুজিয়ান প্রদেশে প্রায় ৬ লাখ ৩০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এদের প্রায় অর্ধেককে তাদের ঘরবাড়ি থেকে অন্য এলাকায় সরিয়ে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ভারি বৃষ্টির কারণে উত্তরপূর্বাঞ্চলীয় লিয়াওনিং প্রদেশের ৪০টি জলাধারের পানির স্তর বেড়ে গেছে। এ ছাড়া রোববারের শুরু থেকে মঙ্গলবার পর্যন্ত অঞ্চলটিতে মুষলধারে বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

সিনহুয়া আরও জানায়, বন্যার ঝুঁকি এড়াতে প্রদেশজুড়ে শত শত রাসায়নিক ও খনি কোম্পানিগুলো তাদের কার্যক্রম স্থগিত করেছে। সেইসঙ্গে ওই শিল্পাঞ্চলের হাজার হাজার বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

এর আগে, বুধবার (২৪ জুলাই) রাতে তাইওয়ানে আঘাত হানার পর দ্বীপটির ওপর দিয়ে দমকা হওয়াসহ ঘণ্টায় সর্বোচ্চ ২২৭ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে বয়ে যায় গায়েমি। এটি পশ্চিম প্রশান্ত মহাসাগরে রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী ঝড়গুলোর অন্যতম।

বিজ্ঞাপন

এদিকে, রয়টার্স জানিয়েছে, চীনে আঘাত হানার আগে ফিলিপাইন ও তাইওয়ানে গায়েমির প্রভাব ও তাণ্ডবে বহু মানুষ নিহত হয়। এ ছাড়া ফিলিপাইন উপকূলে একটি তেলবাহী ট্যাঙ্কার ও তাইওয়ানের উপকূলে একটি মালাবাহী জাহাজ ডুবে যায়। টাইফুনটির প্রভাবে ভারি বৃষ্টির কারণে দেশ দুটিতে হঠাৎ ব্যাপক বন্যা ও বহু ভূমিধসের ঘটনা ঘটে।

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন