বিজ্ঞাপন

গাজার স্কুলে ইসরায়েলি হামলা, নিহত ৩০

July 27, 2024 | 9:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের ছিটমহল গাজার মধ্যাঞ্চলীয় দেইর আল বালাহ শহরের একটি স্কুলে শনিবার (২৭ জুলাই) ইসরায়েলি হামলায় শিশুসহ অন্তত ৩০ জন নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছেন আরও শতাধিক মানুষ। ওই এলাকার অধিকাংশ বাসিন্দাই বাস্তুচ্যুত ফিলিস্তিনি। খবর রয়টার্সের।

বিজ্ঞাপন

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ও গণমাধ্যম দফতর সৈয়েদা খাদিজা স্কুলে হামলার এ তথ্য জানিয়েছে। তবে ইসরায়েলের সামরিক বাহিনীর দাবি, তারা হামাসের একটি কমান্ড সেন্টারে আঘাত হেনেছে।

এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, ‘গাজার মধ্যাঞ্চলীয় খাদিজা স্কুলের ভেতরে হামাসের একটি কমান্ড ও কন্ট্রোল সেন্টারে আঘাত হানা হয়েছে।’ স্কুলটি ইসরায়েলি সেনাদের ওপর হামলা চালাতে ব্যবহার করা হচ্ছিল বলে অভিযোগ তাদের।

স্কুলটিতে একটি অস্ত্রাগারও ছিল বলে দাবি ইসরায়েলের। বিবৃতিতে তারা বলেছে, আঘাত হানার আগে ওই এলাকার বেসামরিক জনগণকে সতর্ক করা হয়েছিল।

বিজ্ঞাপন

রয়টার্স জানায়, দেইর আল বালাহর আল আকসা হাসপাতালে অ্যাম্বুলেন্সগুলো একের পর এক আহতকে নিয়ে হাজির হচ্ছে। তবে আহত অনেকেই পায়ে হেঁটে হাসপাতালে হাজির হয়েছেন। তাদের জামাকাপড়ে রক্তের দাগ লেগে ছিল।

এর আগেও ইসরায়েলি বাহিনী গাজায় এ ধরনের বেশ কয়েকটি স্কুল বা বেসামরিক স্থাপনায় হামলা চালায়। প্রতিটি ক্ষেত্রেই তারা এর জন্য হামাসকে দায়ী করে গোষ্ঠীটি ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকা, স্কুল ও হাসপাতালগুলোকে আড়াল হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ তুলেছে। হামাস এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

এর আগে, ফিলিস্তিনের রাষ্ট্রায়ত্ব গণমাধ্যম জানায়, গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে ভোর থেকে চালানো ইসরায়েলি হামলায় আরও অন্তত ১৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মৃতদেহ নাসের মেডিকেল কমপ্লেক্সে নেওয়া হয়েছে। একইদিন আল বুরেইজ শরণার্থী শিবিরের একটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় পাঁচ ফিলিস্তিনি নিহত হন আর মিশরের সীমান্তবর্তী শহর রাফায় আরেক হামলায় আরও চার ফিলিস্তিনি নিহত হন বলে স্বাস্থ্যকর্মীরা জানান।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গাজায় নয় মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলি হামলায় অন্তত ৩৯ হাজার ২৫৮ জন ফিলিস্তিনি নিহত ও ৯০ হাজার ৫৮৯ জন আহত হয়েছেন।

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন