বিজ্ঞাপন

সহিংসতার পরিকল্পনার অভিযোগে ‘শিবির ক্যাডার’ গ্রেফতার

July 27, 2024 | 10:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের শীর্ষ সন্ত্রাসী, দুর্ধর্ষ ‘শিবির ক্যাডার’ মো. সরওয়ারকে গ্রেফতার করা হয়েছে। পুলিশের দাবি, কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে নগরীর বহদ্দারহাটে সহিংসতার অন্যতম পরিকল্পনাকারী সরওয়ার।

বিজ্ঞাপন

শনিবার (২৭ জুলাই) সন্ধ্যায় নগরীর বালুচড়া এলাকা থেকে চান্দগাঁও থানা পুলিশ তাকে গ্রেফতার করে।

চান্দগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) জাহিদুল কবীর সারাবাংলাকে বলেন, ‘বহদ্দারহাটে সহিংসতা, হত্যা, দাঙ্গা, পুলিশের ওপর এবং থানায় আক্রমণের ঘটনার মূল পরিকল্পনাকারী হিসেবে আমরা সরওয়ারের নাম তদন্তে পেয়েছি। এর ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়েছে।’

কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে গত ১৮ ও ১৯ জুলাই নগরীর বহদ্দারহাটে দফায় দফায় সংঘর্ষে তিন জন নিহত হন।

বিজ্ঞাপন

দীর্ঘসময় মধ্যপ্রাচ্যে পলাতক থাকা সরওয়ার দেশে ফেরার পর বিপুল অস্ত্রসহ ২০২০ সালের ফেব্রুয়ারিতে গ্রেফতার হয়েছিল। পরে জামিনে বেরিয়ে আসে।

চট্টগ্রামের একসময়ের দুর্ধর্ষ শিবির ক্যাডার সাজ্জাদের সহযোগী হিসেবে সরোয়ার ও তার সহযোগী ম্যাক্সন ছিল নগরীর মূর্তিমান আতঙ্ক। ২০০০ সালের ১২ জুলাই চট্টগ্রাম নগরীর বহদ্দারহাটে ছাত্রলীগের নেতাকর্মীসহ আট জনকে খুনের ঘটনায় দায়ের আলোচিত এইট মার্ডার মামলার আসামি ছিল সাজ্জাদ। ২০০১ সালের ৩ অক্টোবর গ্রেফতার হওয়া সাজ্জাদ বিএনপি সরকারের আমলে কারামুক্ত হয়ে দুবাইয়ে পালিয়ে যায়। তখন সাজ্জাদের অস্ত্রভাণ্ডারসহ অপরাধ জগতের নিয়ন্ত্রণ নেয় সরওয়ার ও ম্যাক্সন।

২০১১ সালে বায়েজিদ বোস্তামি থানা পুলিশ দু’টি একে ৪৭ রাইফেলসহ সরোয়ার এবং ম্যাক্সনকে গ্রেফতার করে। ২০১৭ সালে কারাগার থেকে জামিনে ছাড়া পেয়ে কাতারে চলে যায় সরোয়ার ও ম্যাক্সন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন