বিজ্ঞাপন

রবি-সোম-মঙ্গল ব্যাংক খোলা ১০টা থেকে সাড়ে ৩টা

July 27, 2024 | 10:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কারফিউ শিথিলের পর বাণিজ্যিক ব্যাংকগুলোর লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (২৮ জুলাই) থেকে মঙ্গলবার (৩০ জুলাই) এই তিন দিন ব্যাংকগুলোতে লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। আর ব্যাংক খোলা থাকবে অর্থাৎ দাফতরিক কার্যক্রম চলবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত।

বিজ্ঞাপন

শনিবার (২৭ জুলাই) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘রোববার থেকে ব্যাংকিং কার্যক্রম শুরু হবে সকাল ১০টা থেকে, খোলা থাকবে বিকেল ৩টা ৩০ মিনিট পর্যন্ত। তবে লেনদেন সময় ৩টা পর্যন্ত। গত বুধ ও বৃহস্পতিবার বেলা ১১টা থেকে লেনদেন শুরু হয়, যা বেলা ৩টা পর্যন্ত চলে। এর আগে সাধারণ ছুটি ঘোষণার কারণে টানা তিন দিন ব্যাংকগুলোতে লেনদেন বন্ধ ছিল।’

মেজবাউল হক বলেন, ‘তিন দিন সবধরনের ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকায় আর্থিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়েছিল। কারফিউ জারির পাশাপাশি ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যাওয়ায় ব্যাহত হয় ডিজিটাল ও মোবাইল ফোনের আর্থিক সেবা কার্যক্রমও। অর্থাৎ সাপ্তাহিক ছুটি ও সাধারণ ছুটির কারণে টানা পাঁচ দিন ধরে ব্যাংক বন্ধ ছিল।’

বিজ্ঞাপন

জানা গেছে, ইন্টারনেট সেবা বন্ধ থাকায় দেশে আসেনি প্রবাসী আয়ও। ব্যাংকিং–সুবিধা না থাকা ও শুল্কায়ন না করতে পারায় আমদানি-রফতানি কার্যক্রম অনেকটা বন্ধ হয়ে যায়। টাকার সংকটে অনেক এটিএম বুথ অকার্যকর হয়ে পড়ে।

সাধারণত, সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংকিং লেনদেন হয়ে থাকে। ব্যাংকগুলোর দাফতরিক কার্যক্রম চলে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

উল্লেখ্য, দেশের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। ফলে চলমান কারফিউর সময়সীমা শিথিল করছে সরকার। এ অবস্থায় সরকারি-বেসরকারি অফিসের সময়ও বাড়ানো হচ্ছে। আগামী তিন দিন (২৮ থেকে ৩০ জুলাই) সরকারি-বেসরকারি অফিস চলবে ৬ ঘণ্টা করে চলবে। অফিসগুলো সকাল ৯টায় শুরু হয়ে চলবে বেলা ৩টা পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন