বিজ্ঞাপন

ফেসবুক-টিকটক বন্ধই থাকছে, বিটিআরসিতে প্রতিনিধিদের তলব

July 28, 2024 | 1:18 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ১০ দিন পর রোববার (২৮ জুলাই) বিকেলে মোবাইল ইন্টার চালুর বিষয়ে সরকার সিদ্ধান্ত নিলেও আপাতত ফেসবুক-টিকটকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ থাকবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞাপন

রোববার (২৮ জুলাই) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে মোবাইল অপারেটরদের সঙ্গে এক বৈঠকের পর এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, ফেসবুক-টিকটকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতিনিধিদের বিটিআরসিতে তলব করা হয়েছে। ৩১ জুলাই সশরীরে হাজির হয়ে তাদের ব্যাখ্যা দিতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘সহিংসতার কনটেন্টগুলোর বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হয়নি, সে বিষয়ে তাদের কাছে জানতে চাওয়া হয়েছে। ব্যাখ্যা না দেওয়া পর্যন্ত ফেসবুক ও টিকটকসহ সোশ্যাল মিডিয়া বন্ধ থাকবে।’

বিজ্ঞাপন

রোববার বিকেলে মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে প্রতিমন্ত্রী জানান, ক্ষতিপূরণ হিসেবে গ্রাহকরা ৩ দিন মেয়াদী ৫ জিবি ইন্টারনেট পাবেন।

এর আগে, রোববার সকাল ৯টায় মোবাইল অপারেটরদের জাতীয় ট্রেড অ্যাসোসিয়েশনের (এমটব) সঙ্গে বৈঠক করেন প্রতিমন্ত্রী পলক। রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে বৈঠক পরবর্তী ব্রিফিং করেন প্রতিমন্ত্রী।

কোটা সংস্কার আন্দোলনে সহিংসতার পরিপ্রেক্ষিতে সারাদেশে ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেট সংযোগ বন্ধ ছিল। শনিবার (২৭ জুলাই) অবশ্য প্রতিমন্ত্রী বলেছিলেন, আমরা ইন্টারনেট শাটডাউন করিনি। ইন্টারনেট বন্ধ হয়েছিল তিনটি ডেটা সেন্টার ও শত শত কিলোমিটার তার পুড়িয়ে দেওয়ার কারণে। এজন্য শুধু টেলিকম খাতে ৫০০ কোটি টাকা এবং সব মিলিয়ে শত কোটি টাকার ক্ষতি হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘১৮ জুলাইয়ের মোবাইল অপারেটরদের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, ঢাকার উত্তরা, রামপুরা, মোহাম্মাদপুর, যাত্রাবাড়ী ও গাজীপুরে ৫০ হাজার থেকে এক লাখ নতুন সিম কার্ড ব্যবহার করা হয়েছে। তাছাড়া ডাক বিভাগের ১৭টি জায়গায় হামলা হয়েছে। মহাখালীতে তিনটি ডেটা সেন্টারে ১৮টি আইআইজির সিস্টেম রয়েছে। সেখানে থাকা আইএসপির ৭০ শতাংশ সার্ভার থাকে। তাই ইন্টারনেট একা একাই বন্ধ হয়েছে। আমরা বন্ধ করিনি।’

পাঁচদিন বন্ধ থাকার পর ২৩ জুলাই রাতে চালু হয় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা। অগ্রাধিকার ভিত্তিতে কুটনীতিক পাড়া, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, গণমাধ্যম, বিদ্যুৎ, ফ্রিল্যান্সিং ও প্রযুক্তি এবং রফতানিমুখী খাত ওয়াইফাই সেবা পায়।

২৪ জুলাই থেকে বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হলেও বন্ধ ছিল মোবাইল ইন্টারনেট সেবা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন