বিজ্ঞাপন

আদালত অবমাননা: দুই আইনজীবীর বিষয়ে আদেশ ২৯ আগস্ট

July 28, 2024 | 3:39 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আদালত অবমাননার অভিযোগে ২ আইনজীবীর বিষয়ে আদেশের জন্য আগামী ২৯ আগস্ট দিন ধার্য করেছেন আপিল বিভাগ। রোববার (২৮ জুলাই) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ৭ বিচারপতির আপিল বিভাগ আদেশের এই আদেশ দেন।

বিজ্ঞাপন

এদিন আদালতে উপস্থিত অ্যাডভোকেট মোহাম্মদ মহসিন রশীদ ও আইনজীবী শাহ আহমেদ বাদলের বক্তব্যের জন্য ক্ষমা চেয়ে আবেদন করেন তাদের আইনজীবী মো. ওয়াজিউল্লাহ।

গত বছরের ২৭ ডিসেম্বর এক সংবাদ সম্মেলন করে ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি আদালত বর্জনের কর্মসূচি ঘোষণা করে বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

ওই কর্মসূচিতে সংহতি জানিয়ে মোহাম্মদ মহসিন রশিদ ও শাহ আহমেদ বাদল ১ জানুয়ারি আদালত বর্জন কর্মসূচি নিয়ে প্রধান বিচারপতির দফতরে চিঠি দেন। পরদিন এ চিঠি প্রধান বিচারপতির দফতরে উপস্থাপন করা হয়।

বিজ্ঞাপন

পরে গত ৩ জানুয়ারি এ দুই আইনজীবীকে হাজির হতে বলা হয় এবং তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেন আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে না, তা ব্যাখ্যা দিতে বলা হয়।

ওই আদেশ অনুযায়ী দুই আইনজীবী ১১ জানুয়ারি আপিল বিভাগে হাজির হন। সেদিন তাদের পক্ষে সময় আবেদন করলে আদালত ব্যাখ্যা দিতে দুই আইনজীবীকে ৪ সপ্তাহ সময় দেন।

এরপর বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা দিলেও পরবর্তীতে নিঃশর্ত ক্ষমা চান দুই আইনজীবী। একপর্যায়ে গত ১১ জানুয়ারি আপিল বিভাগ এই দুই আইনজীবীকে চার সপ্তাহ সুপ্রিম কোর্টে কোনো মামলা পরিচালনা করতে পারবেন না বলে আদেশ দেন।

বিজ্ঞাপন

শুনানির ধারাবাহিকতায় আজ আবার বিষয়টি কার্যতালিকার এলে আদালত এ বিষয়ে আদেশের জন্য আগামী ২৯ আগস্ট দিন ধার্য করেন‌।

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন