বিজ্ঞাপন

১০ম অলিম্পিক খেলতে এসে জর্জিয়ার সালুকভাদজের ইতিহাস

July 28, 2024 | 4:25 pm

স্পোর্টস ডেস্ক

প্রথমবার যখন তিনি অলিম্পিকে অংশ নেন, তখন বিশ্বের মানচিত্র ছিল অনেকটাই ভিন্ন। দীর্ঘ এক পথ পেরিয়ে জর্জিয়ার শুটার নিকো সালুকভাদজে এসেছেন প্যারিস অলিম্পিকেও। নিজের ১০ম অলিম্পিক খেলতে এসে ৫৫ বছর বয়সী এই নারী শুটার গড়েছেন নতুন ইতিহাস। অলিম্পিক ইতিহাসের দ্বিতীয় অ্যাথলেট হিসেবে রেকর্ড ১০ম আসরে খেলার গৌরব অর্জন করেছেন তিনি।

বিজ্ঞাপন

১৯৮৮ সালে মাত্র ১৯ বছর বয়সে যখন প্রথমবার অলিম্পিকে খেলতে যান সালুকভাদজে, তখন তিনি সোভিয়েত ইউনিয়নের নাগরিক। সেবার দুই ইভেন্টে সোনা ও রুপা জিতেছিলেন তিনি। এরপর পেরিয়ে গেছে ৩৬ বছর। সোভিয়েত ইউনিয়ন আর নেই, স্বাধীন হয়েছে সালুকভাদজের জর্জিয়া। জর্জিয়ার হয়ে এরপর সব অলিম্পিকেই অংশ নিয়েছেন তিনি। প্যারিস অলিম্পিকে অবশ্য খেলার কথা ছিল না তার, নিয়ে ফেলেছিলেন অবসরও। তবে বাবা আর ছেলের অনুরোধে আবারও ফেরেন শুটিং গ্রাউন্ডে, কোয়ালিফাই করেন প্যারিস অলিম্পিকে।

এবারের অলিম্পিকে খেলতে নেমেই ইতিহাস গড়েছেন সালুকভাদজে। টানা ১০ম অলিম্পিকে পা রেখে কানাডার ইকুয়েস্ট্রিয়ান ইয়ান মিলারের সাথে যৌথভাবে সর্বোচ্চ আসরে খেলার রেকর্ড গড়েছেন তিনি। পরের অলিম্পিকে খেলতে পারলেই এককভাবে সবার উপরে উঠে যাবেন তিনি। নারীদের মাঝে অবশ্য তিনিই এখন সবচেয়ে বেশি অলিম্পিক খেলার কীর্তি গড়েছেন।

প্যারিস অলিম্পিকে দুটি ইভেন্টে অংশ নেবেন সালুকভাদজে। এর মাঝে ১০ মিটার এয়ার রাইফেলে ৩৮ তম হয়ে বিদায় নিয়েছেন গতকালই। ২৫ মিটার ইভেন্টে এখনো ভালো কিছু করে দেখানোর সুযোগ আছে তার। ৩৬ বছরের অলিম্পিক ক্যারিয়ারে সালুকভাদজে জিতেছেন ১টি করে সোনা, রুপা ও ব্রোঞ্জ। তিনি কি পারবেন এবার নতুন কোন রূপকথার জন্ম দিতে?

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন