বিজ্ঞাপন

‘বিশ্ববিদ্যালয় খুললে মেডিকেল কলেজ খুলে দেওয়া হবে’

July 28, 2024 | 9:33 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার জেরে বন্ধ হয়ে যাওয়া দেশের বিশ্ববিদ্যালয়গুলো খোলার সিদ্ধান্ত নেওয়া হলে সরকারি-বেসরকারি পর্যায়ের মেডিকেল কলেজগুলোও খোলা হবে। দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিজ্ঞাপন

রোববার (২৮ জুলাই) সারাবাংলাকে এ তথ্য জানান স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা।

তিনি বলেন, ‘অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো এখন পর্যন্ত মেডিকেল কলেজ খোলার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। যেহেতু মেডিকেল কলেজগুলো বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রতিষ্ঠান সেক্ষেত্রে সেগুলো খোলার সিদ্ধান্ত নেওয়া না হলে আপাতত বন্ধ থাকবে। এ বিষয়ে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী মেডিক্যাল কলেজ খোলা হবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের বেশিরভাগ শিক্ষার্থী হোস্টেলে থাকে। হোস্টেল খুলে না দিলে শিক্ষার্থীরা থাকতে পারবে না। সেক্ষেত্রে তারা কোনো শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবে না। যখন দেশের পরিস্থিতি অনুযায়ী সার্বিক পরিবেশ শিক্ষার্থীদের হোস্টেলে থাকার মত হবে তখন ক্যাম্পাস খোলার বিষয়টি বিবেচনা করা হবে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার জেরে ১৮ জুলাই থেকে দেশে বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজগুলো বন্ধ ঘোষণা করা হয়। এর আগের দিন ১৬ জুলাই আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইনস্টিটিউটগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। একইদিন রাতে অধিভুক্ত সব কলেজ বন্ধ ঘোষণা করে জাতীয় বিশ্ববিদ্যালয়।

একই কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত স্কুল বন্ধ থাকবে বলেও জানানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন