বিজ্ঞাপন

বিদায়ী অর্থবছরে রেকর্ড ৩৩৫ কোটি ডলার ঋণ পরিশোধ

July 28, 2024 | 11:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের অর্থনীতি যত বড় হচ্ছে তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বৈদেশিক ঋণ পরিশোধের পরিমাণ। সদ্য বিদায়ী অর্থবছরে সরকার বৈদেশিক ঋণ পরিশোধ করেছে ৩৩৫ কোটি ৭২ লাখ ডলার। যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ।

বিজ্ঞাপন

রোববার (২৮ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের অধীন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) তথ্য বিশ্লেষণে এ চিত্র পাওয়া গেছে।

ইআরডির তথ্য বলছে, ২০১২-১৩ অর্থবছর থেকে ২০২৩-২৪ অর্থবছর পর্যন্ত সরকার ঋণ নিয়েছে ১ হাজার ৮২৭ কোটি ১১ লাখ ডলার। আর দেশের ইতিহাসে সবচেয়ে বেশি ঋণ ও সুদ পরিশোধ করতে হয়েছে সদ্য বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে।

বিদায়ী অর্থবছরে সুদাসলে পরিশোধ করতে হয়েছে ৩৩৫ কোটি ৭২ লাখ ডলার। যা দেশীয় মুদ্রায় ৩ হাজার ৭৩০ কোটি ৭১ লাখ টাকার সমপরিমাণ। এর মধ্যে সুদ ১৩৪ কোটি ৭২ লাখ ৬০ হাজার ডলার এবং ঋণের আসল ২০০ কোটি ৯৯ লাখ ৬০ হাজার ডলার।

বিজ্ঞাপন

তবে এই সময়ে ঋণ প্রতিশ্রুতিও বেড়েছে উল্লেখযোগ্য হারে। ২০২৩-২৪ অর্থবছরে ঋণ প্রতিশ্রুতি পাওয়া গেছে এক হাজার ৭২ কোটি ৩৩ লাখ ডলার। যা গত অর্থবছরে ছিল ৮৭৯ কোটি ৮৬ লাখ ডলার।

এ ছাড়াও বেড়েছে অর্থছাড়ের পরিমাণ। সদ্য বিদায়ী অর্থবছরে বৈদেশিক ঋণের অর্থছাড় হয়েছে ৯৮৬ কোটি ৯৬ লাখ ডলার। গত অর্থবছরে এর পরিমাণ ছিল ৯২১ কোটি ৪৮ লাখ ডলার।

গেল এক যুগে বেড়েছে ঋণ পরিশোধের চাপও। দেশে বৈদেশিক ঋণের সুদ ও আসল পরিশোধ বাড়তে থাকে ২০১২-১৩ অর্থবছর থেকে। এই অর্থবছরে বৈদেশিক ঋণ পরিশোধ করতে হয় ১১০ কোটি ৫৭ লাখ ডলার। এরপর ২০১৩-১৪ অর্থবছরে ১২৯ কোটি ৪৪ লাখ ডলার, ২০১৪-১৫ অর্থবছরে ১০৯ কোটি ৭১ লাখ ডলার, ২০১৫-১৬ অর্থবছরে ১০৫ কোটি ৫ লাখ ডলার।, ২০১৬-১৭ অর্থবছরে ১১২ কোটি ৩২ লাখ ডলার, ২০১৭-১৮ অর্থবছরে ১৪০ কোটি ৯১ লাখ ডলার, ২০১৮-১৯ অর্থবছরে ১৫৯ কোটি ৩৭ লাখ ডলার।

বিজ্ঞাপন

এ ছাড়া ২০১৯-২০ অর্থবছরে ১৭৩ কোটি ৩৯ লাখ ডলার, ২০২০-২১ অর্থবছরে ১৯১ কোটি ৪৮ লাখ ডলার, ২০২১-২২ অর্থবছরে ২০১ কোটি ৭৯ লাখ ডলার, ২০২২-২৩ অর্থবছরে ২৬৭ কোটি ২ লাখ ডলার এবং সর্বশেষ অর্থবছর ২০২৩-২৪ অর্থবছরে ৩৩৫ কোটি ৭২ লাখ ডলার বৈদেশিক ঋণের সুদ ও আসল পরিশোধ করতে হয়েছে। গেল এক যুগে মোট পরিশোধ করতে হয়েছে ১ হাজার ৮২৭ কোটি ১১ লাখ ডলার।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন