বিজ্ঞাপন

পাকিস্তান শাহিনের বিপক্ষে বিসিবি এইচপির রোমাঞ্চকর জয়

July 29, 2024 | 2:39 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

চার দিনের ম্যাচে জয়ের জন্য শেষ দিনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাই পারফরম্যান্স (এইচপি) দলের প্রয়োজন ছিল ৬ উইকেট। অপর দিকে পাকিস্তান শাহিন নামে খেলা পাকিস্তান ‘এ’ দলের প্রয়োজন ছিল ১৬০ রান। পার্ট টাইম স্পিনার মাহমুদুল হাসান জয়ের দুর্দান্ত বোলিংয়ে রোমাঞ্চ শেষে ম্যাচে ৫ রানের জয় পেয়েছে বিসিবি এইচপি দল।

বিজ্ঞাপন

শেষ দিকে ম্যাচ হেলে পরেছিল পাকিস্তান শাহিনের দিকেই। দলটির জয়ের জন্য যখন মাত্র ৮ রান দরকার ছিল তখন তাদের হাতে ছিল ৩ উইকেট। মাহমুদুল হাসানের স্পিনের সেখান থেকে জয় ছিনিয়ে নিয়েছে বিসিবি এইচপি।

এই জয়ে চার দিনের দুই ম্যাচের সিরিজটি ১-১ ব্যবধানের সমতায় শেষ হলো। এর আগে প্রথম চার দিনের ম্যাচে বিসিবি এইচপি দলকে ১৪৮ রানে হারিয়েছিল পাকিস্তান শাহিন।

ম্যাচটা অনুষ্ঠিত হয়েছে অস্ট্রেলিয়ার ডারউইনে। আজ সোমবার (৪ উইকেটে ১৩৬ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে পাকিস্তান শাহিন। ওপেনার হাসিব উল্লাহ ৪৪ রানে অপরাজিত ছিলেন। তাকে অবশ্য বেশিদূর এগুতে দেয়নি বিসিবি এইচপি দল। দিনের শুরুতেই রেজাউর রহমান রাজার বলে ৫১ রানে ফিরেছেন হাসিব।

বিজ্ঞাপন

তবে মিডল অর্ডার ও লোয়ার অর্ডারে শক্ত প্রতিরোধ করেছেন পাকিস্তানিরা। দুই মিডল অর্ডার ব্যাটার তৈয়ব তাহির ও ওমাইর বিন ইউসুফ ষষ্ঠ উইকেট জুটিতে ৬৫ রান যোগ করেন। মাহমুদুল হাসান জয় আক্রমণে এসে এই দুজনকেই ফিরিয়ে এইচপি দলকে ম্যাচে ফেরান।

যথাক্রমে ৪৩ ও ৪৫ রানে আউট হয়েছেন তাহির ও ইউসুফ। দুই স্বীকৃত ব্যাটার আউট হলেও পাকিস্তান শাহিনের লোয়ার অর্ডার ব্যাটাররা সহজে হাল ছাড়েননি। অষ্টম উইকেট জুটিতে আরও ৫৭ রান তুলে দলকে জয়ের কাছাকাছিই নিয়ে গিয়েছিলেন দুই লোয়ার অর্ডার ব্যাটার মোহাম্মদ আলী ও খুররাম শেহজাদ।

শেষ দিকে ৩ উইকেট হাতে রেখে মাত্র ৮ রান লাগত পাকিস্তান শাহিনের। সেই সময় আবারও ঝলক দেখান মাহমুদুল হাসান জয়। ৯১তম ওভারে আক্রমণে এসে ফিরিয়ে দেন ২১ রান করা আলীকে। নিজের পরের ওভারে ২৮ রান করা শেহজাদকে ফিরিয়ে ম্যাচ আবারও জমিয়ে তোলেন।

বিজ্ঞাপন

তারপর বাঁহাতি স্পিনার হাসান মুরাদ পাকিস্তান শাহিনের শেষ ব্যাটার ফয়সাল আকরমকে ফিরিয়ে এইচপি দলের দুর্দান্ত জয় নিশ্চিত করেছেন। পাকিস্তান শাহিন শেষ পর্যন্ত থেমেছে ২৯০ রানে। যাতে ৫ রানের রোমাঞ্চকর জয় নিশ্চিত হয়েছে বিসিবি এইচপি দলের।

এর আগে প্রথম ইনিংসে ২৫৮ রান তোলে বিসিবি এইচপি দল। মাহমুদুর হাসান জয় ৬৯ ও আইচ মোল্লা ৫৫ রান করেন। পরে পাকিস্তান শাহিন প্রথম ইনিংসে গুটিয়ে যায় ১৭৯ রানে। দ্বিতীয় ইনিংসে বিসিবি এইচপি দল থামে ২১৬। দ্বিতীয় ইনিংসেও ফিফটি করেন মাহমুদুল হাসান জয় (৬৫) ও আইচ মোল্লা (৫৮)।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন