বিজ্ঞাপন

পুঁজিবাজারে ফের বড় দরপতন

July 29, 2024 | 5:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : পুঁজিবাজারে আবারো বড় দরপতন হয়েছে। সোমবার (২৯ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৫৩ পয়েন্ট। এদিন সূচকের পাশাপাশি কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন।

বিজ্ঞাপন

বাজার বিশ্লেষকদের মতে, দেশের কোটা আন্দোলনের কারণে দেশের রাজনৈতিক অস্থিরতার নেতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারসহ আর্থিক খাতে। বিশেষ করে কোটা আন্দোলনকে ঘিরে সারা দেশে ব্যাপক নাশকতা ও প্রাণহানির ঘটনায় জনমনে যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। তার প্রভার দেশের পুঁজিবাজারেও পড়েছে। বিশেষ করে নানা ধরনের গুজব আর সহিংসতার খবরে পুঁজিবাজারেও অস্থিরতা দেখা যাচ্ছে। ফলে টানা দ্বিতীয় দিনের মতো পুঁজিবাজারে সূচক ও লেনদন কমেছে।

এদিকে বুধবার ডিএসইতে ৩৯২ টি প্রতিষ্ঠানের ১৪ কোটি ৩৯ লাখ ৮২ হাজার ৮৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এদিন দেশের প্রধান সূচক ৫৩ পয়েন্ট কমে ৫ হাজার ৩৩০ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইর শরিয়া সূচক আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে এক হাজার ১৬৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১ হাজার ৯০২ পয়েন্টে নেমে আসে।

লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেযার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ২৭টির। বিপরীতে দাম কমেছে ৩৩২টির এবং ৩৩টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। এদিন বড় দরপতনের কারণে আর্থিক ও শেয়ার লেনদেনে কমেছে। দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৪৫০ কোটি ১৮ লাখ ২৬ হাজার টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন