বিজ্ঞাপন

সরকারকে পদত্যাগের আহ্বান গণতন্ত্র মঞ্চের

July 29, 2024 | 6:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জনগণের জানমালের বিপুল ক্ষয়ক্ষতির দায়দায়িত্ব নিয়ে সরকারকে অবিলম্বে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগ করার আহ্বান জানিয়েছে গণতন্ত্র মঞ্চ।

বিজ্ঞাপন

সোমবার (২৯ জুলাই) রাজধানীর তোপখানা রোডে রাষ্ট্র সংস্কার আন্দোলনের কার্যালয়ে অনুষ্ঠিত মঞ্চের সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সাইফুল হক বলেন, গণতন্ত্র মঞ্চ মনে করে যে, এই আন্দোলন কোটা সংস্কারকে কেন্দ্র করে ছাত্র আন্দোলন হিসেবে তৈরি হলেও, জনগণের বিপুল অংশগ্রহণে তা ছাত্র-জনতার অভ্যুত্থানে রূপ নিয়েছে। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য সরকার যত দ্রুত পদত্যাগ করবে ততই দেশ ও জাতির জন্য মঙ্গল হবে।

তিনি বলেন, গণতন্ত্র মঞ্চ মনে করে যে, এই আন্দোলন কোটা সংস্কারকে কেন্দ্র করে ছাত্র আন্দোলন হিসেবে তৈরি হলেও, জনগণের বিপুল অংশগ্রহণে তা ছাত্র-জনতার অভ্যুত্থানে রূপ নেয়। এই পরিপ্রেক্ষিতে গণতন্ত্র মঞ্চ সরকারকে জনগণের জানমালের এই বিপুল ক্ষয়ক্ষতির দায়দায়িত্ব নিয়ে অবিলম্বে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগ করা। আমি সরকারকে পদত্যাগের আহ্বান জানাচ্ছি।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ূম, গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, জেএসডি’র সাধারণ সম্পাদক শহীদউদ্দীন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার এবং ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব আবু ইউসুফ সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন।

মঞ্চের নেতারা বলেন, ব্লক রেইডের আওতায় আন্দোলনকারী ছাত্র-জনতা এবং রাজনৈতিক প্রতিপক্ষদের জীবনের ওপর রাষ্ট্রীয় বাহিনীর চলমান অভিযান বন্ধ করতে হবে। আজকেই আন্দোলনকারী ছাত্রদের সঙ্গে আলোচনায় বসে তাদের নয় দফার বাস্তবায়ন করতে হবে।

সরকারকে জনঅনুভূতির প্রতি সম্মান জানিয়ে অবিলম্বে ছয়টি দাবি মেনে নেওয়ার জন্য সংবাদ সম্মেলন থেকে দাবি করা হয়। দাবিগুলো হলো-দ্রুত কারফিউ প্রত্যাহার, ইন্টারনেট ব্যবস্থা পুরোপুরি চালু, জাতিসংঘের তত্ত্বাবধানে ছাত্র-জনতাকে হত্যাকাণ্ডসহ সমগ্র ঘটনার নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য তদন্ত, অপরাধীদের চিহ্নিত ও তাদের আইনানুগ শাস্তি নিশ্চিত ইত্যাদি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন