বিজ্ঞাপন

আরও একবার ভেনিজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো

July 29, 2024 | 5:32 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। নির্বাচন নিয়ে বিতর্ক থাকলেও এর মাধ্যমে মাদুরো তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। তার দল সমাজতান্ত্রিক ঘরানার ইউনাইটেড সোস্যালিস্ট পার্টি অব ভেনিজুয়েলা (পিএসইউভি) টানা ২৫ বছর ধরে দেশটির ক্ষমতায় রয়েছে।

বিজ্ঞাপন

বিবিসি ও আল জাজিরার খবরে বলা হয়, রোববার (২৮ জুলাই) দিনভর ভোটগ্রহণ শেষে সন্ধ্যা থেকে শুরু হয় গণনা। সোমবার (২৯ জুলাই) প্রথম প্রহরে দেশটির জাতীয় নির্বাচন কাউন্সিল (সিএনই) ফলাফল ঘোষণা করে জানায়, ৫১ শতাংশ ভোট পেয়ে তৃতীয় মেয়াদের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো।

ভেনিজুয়েলার সিএনইর প্রধান এলভিস আমোরোসো জানান, ৮০ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে ৫১ দশমিক ২০ শতাংশ ভোট পেয়েছেন মাদুরো। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিরোধী দলীয় প্রার্থী এডমান্ডো গঞ্জালেস পেয়েছেন ৪৪ দশমিক শূন্য দুই শতাংশ ভোট।

ভোটের ফল ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মাদুরো বলেন, ‘শান্তি ও স্থিতিশীলতার জয় হয়েছে।’ নির্বাচন পর্যবেক্ষণের দায়িত্বে থাকা ৯ শতাধিক পর্যবেক্ষকের প্রশংসা করেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে ভেনিজুয়েলার নির্বাচন কাউন্সিলের প্রধান আমোরোসো সবার কাছে মাদুরোর ঘনিষ্ঠ হওয়ায় এই নির্বাচনকে বিতর্কিত হিসেবে উল্লেখ করেছে বিরোধী দলীয় জোট। ভোটের ফল চ্যালেঞ্জ করা হবে বলেও জানিয়েছে তারা। তবে মাদুরো নির্বাচনে কারচুপির অভিযোগ তোলার নিন্দা জানিয়েছেন।

মাদুরো প্রথম ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হন ২০১৩ সালে। দেশটির কিংবদন্তী নেতা হুগো শ্যাভেজ মৃত্যুবরণ করলে তার স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি। এরপর ২০১৮ সালের নির্বাচনেও জয়লাভ করে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হয়েছিলেন তিনি। এবার তৃতীয় মেয়াদেও প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাদুরো।

অন্যদিকে মাদুরো প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেওয়ার আগে টানা ১৪ বছর ক্ষমতায় ছিলেন হুগো শ্যাভেজ। সব মিলিয়ে তাদের দল পিএসইউভি টানা ২৫ বছর ধরে ভেনেজুয়েলার ক্ষমতায় আছে।

বিজ্ঞাপন

শ্যাভেজ প্রেসিডেন্ট থাকাকালীন গুরুত্বপূর্ণ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন মাদুরো। ভেনিজুয়েলয়ার জাতীয় সংসদের স্পিকার ছিলেন তিনি। পরে শ্যাভেজের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান তিনি। ২০১২ সালে তাকে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব দেন শ্যাভেজ।

এদিকে মাদুরোর তৃতীয় মেয়াদে ক্ষমতা পাওয়ার এই নির্বাচন নিয়ে নানা প্রশ্ন উঠেছে। বিভিন্ন গণমাধ্যম এই নির্বাচনের বুথফেরত জরিপের বরাত দিয়ে যেসব তথ্য দিয়েছিল, তাতে মাদুরোর প্রতিপক্ষ গঞ্জালেস জয় পেতে পারেন বলে আভাস মিলছিল। তার বিপরীতে মাদুরোকেই জয়ী ঘোষণা করায় বিরোধী শিবিরে অসন্তোষ ছড়িয়েছে।

এই নির্বাচন নিয়ে পালটাপালটি প্রতিক্রিয়া এসেছে অন্য দেশগুলো থেকেও। ভেনিজুয়েলার ঘনিষ্ঠ মিত্রদেশ হিসেবে পরিচিত কিউবা বলেছে, নির্বাচনের জনগণ মতামতের প্রতিফলন ঘটেছে। এই নির্বাচনে বিপ্লব জয়ী হয়েছে।

তবে কড়া সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, যুক্তরাষ্ট্রের গুরুতর উদ্বেগ রয়েছে যে ঘোষিত ফলাফল ভেনিজুয়েলার জনগণের ইচ্ছা বা ভোটের প্রতিফলন নয়।

বিজ্ঞাপন

তবে বিশেষজ্ঞরা মনে করছেন, নির্বাচন নিয়ে বিতর্ক বা নানা মহলের আপত্তি থাকলেও মাদুরো বহাল তবিয়তেই ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। নির্ধারিত মেয়াদ ছয় বছরও তিনি পূরণ করবেন ক্ষমতায় থেকেই।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন