বিজ্ঞাপন

শোক প্রত্যাখ্যান করে মুখে লাল কাপড় বেঁধে প্রতিবাদের কর্মসূচি

July 30, 2024 | 12:43 am

ঢাবি করেসপন্ডেন্ট

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ছড়িয়ে পড়া সহিংসতায় দেশব্যাপী শিক্ষার্থীদের নিহত হওয়ার পাশাপাশি বর্তমানে পুলিশের চলমান ‘ব্লক রেইডে’র প্রতিবাদে মুখে লাল কাপড় বেঁধে ছবি তুলে অনলাইনে প্রচার কর্মসূচির ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। মঙ্গলবার (৩০ জুলাই) সরকারঘোষিত শোক প্রত্যাখ্যান করে সারা দেশে প্রতিবাদের এই কর্মসূচি পালনের ডাক দিয়েছেন আন্দোলনের সমন্বয়করা।

বিজ্ঞাপন

সোমবার (২৯ জুলাই) রাতে সাংবাদিকদের সঙ্গে যুক্ত একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিটি পাঠান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের একজন মোহাম্মদ মাহিন।

ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, সিলেট, নোয়াখালী, রাজশাহী, বরিশাল, খুলনা, যশোর ও ঠাকুরগাঁওসহ দেশব্যাপী আগের দিন ঘোষণা করা কর্মসূচি বিক্ষোভ ও ছাত্র সমাবেশ সফল করায় বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানায় কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়কদের এই অংশটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান কোটা সংস্কার আন্দোলনে দেশজুড়ে সাধারণ শিক্ষার্থীদের যৌক্তিক দাবিকে কেন্দ্র করে নির্বিচারে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে শত শত শিক্ষার্থীর মৃত্যু ও হাজার হাজার ছাত্র-জনতা আহত হয়ে যখন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে, তখনো শিক্ষার্থীদের দাবি মেনে না নিয়ে একাত্তরের হানাদার বাহিনীর মতো মধ্যরাতে বাসা বাড়িতে ব্লক রেইডের মাধ্যমে নিরপরাধ শিক্ষার্থীদের তুলে নিয়ে রিমান্ডের নামে মধ্যযুগীয় কায়দায় বর্বর নির্যাতন চালানো হচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ অবস্থায় বর্তমান সরকারের কর্তাব্যক্তিরা সংকট নিরসনে শিক্ষার্থীদের দাবি মেনে না নিয়ে প্রতিদিনই নির্মমভাবে শিক্ষার্থীদের দমন নিপীড়ন ও মানুষের জীবন থেকে রাষ্ট্রীয় সম্পদকে বেশি গুরুত্ব দিয়ে সরকারের নিয়ন্ত্রিত মিডিয়ায় প্রচার করছে এবং মিডিয়ার সামনে দেওয়া সরকারের কর্তাব্যক্তিদের মায়া কান্না প্রচার করছে।

মঙ্গলবারের (৩০ জুলাই) কর্মসূচির ঘোষণা দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রীয় বাহিনীর গণহত্যা ও নির্যাতনের বিচার না করে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে প্রতিদিন যে নির্মম উপহাস করা হচ্ছে, তার প্রতিবাদে শিক্ষার্থীদের দাবি আদায়ের লক্ষ্যে রাষ্ট্রীয় শোককে প্রত্যাখান করে আগামীকাল (মঙ্গলবার) লাল কাপড় মুখে ও চোখে বেঁধে ছবি তোলা এবং অনলাইনে ব্যাপক প্রচার করার জন্য অনুরোধ করছি।

এর আগে রোববার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ক ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) ‘হেফাজতে’ থাকা অবস্থায় আন্দোলনের সব কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেন। তবে বাইরে থাকা সমন্বয়করা তাদের সেই ঘোষণাকে ‘বন্দুকের মুখে জোর করে আদায় করা’ বলে অভিহিত করেন। তারা আন্দোলন অব্যাহত থাকবে জানিয়ে সোমবার সারা দেশে বিক্ষোভ ও ছাত্র সমাবেশের ঘোষণা দিয়েছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন