বিজ্ঞাপন

বাংলাদেশ থেকে আম নেবে চীন

July 30, 2024 | 11:37 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ থেকে আম আমদানির অনুমোদন দিয়েছে চীনের কাস্টম কর্তৃপক্ষ। সোমবার (২৯ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে চীনা দূতাবাস।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার (২৭ জুলাই) চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস এ ঘোষণা দিয়েছে। ওই ঘোষণায় বাংলাদেশ থেকে তাজা আম আমদানির ক্ষেত্রে রোগবালাই ও কীটনাশকমুক্ত হওয়ার শর্ত দেওয়া হয়েছে।

চলতি মওসুমে ৩৮টি দেশে তিন হাজার ১০০ টন আম রফতানির লক্ষ্য নির্ধারণ করেছে সরকার; এখন থেকে এর সঙ্গে যুক্ত হচ্ছে চীনের বাজার।

কৃষি মন্ত্রণালয়ের পরিসংখ্যানে দেখা যায়, গত বছরের ৩ অগাস্ট পর্যন্ত দুই হাজার ৭০০ টন আম রফতানি হয়েছে, যা ২০২২ সালের তুলনায় এক হাজার টন বেশি।

বিজ্ঞাপন

চীনা দূতাবাস বলছে, বাংলাদেশ থেকে চীনের আম আমদানির বিষয়ে ‘ফাইটোস্যানিটারি’ শর্তাবলি নিয়ে ১০ জুলাই বেইজিংয়ে দুই দেশ একটি প্রটোকল সই করেছে।

এই ঘোষণাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের ফলাফল বাস্তবায়নের ক্ষেত্রে ‘গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ হিসাবে বর্ণনা করে দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, এর মাধ্যমে চীনের বিশাল বাজারে বাংলাদেশের উচ্চ মানসম্পন্ন আমের প্রবেশাধিকার দেবে এবং বাংলাদেশের রফতানি বহুমুখীকরণে সহায়ক হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা যে পরস্পরের জন্য উপকারী ফল বয়ে আনছে, তা ওই ঘোষণার মাধ্যমে স্পষ্টভাবে ফুটে উঠছে।

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন