বিজ্ঞাপন

পুঁজিবাজারে টানা তৃতীয় দিনের মতো বড় দরপতন

July 30, 2024 | 4:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে টানা তৃতীয় দিনের মতো বড় দরপতন হয়েছে। মঙ্গলবার (৩০ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৮৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। একই অবস্থা দেশের অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

বিজ্ঞাপন

বাজার বিশ্লেষকদের মতে, সারাদেশে কোটা আন্দোলনের কারণে সৃষ্ট রাজনৈতিক অস্থিরতার নেতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারসহ দেশের আর্থিক খাতে। বিশেষ করে কোটা আন্দোলনকে ঘিরে সারাদেশে ব্যাপক নাশকতা ও প্রাণহানির ঘটনায় জনমনে যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। তার প্রভার পড়েছে দেশের পুঁজিবাজারেও। আন্দোলন নিয়ে নানা ধরনের গুজব আর সহিংসতার খবরে পুঁজিবাজারেও অস্থিরতা দেখা দিয়েছে। ফলে টানা তৃতীয় দিনের মতো পুঁজিবাজারে সূচক ও লেনদন কমেছে।

মঙ্গলবার ডিএসইতে ৩৯৭টি প্রতিষ্ঠানের ১১ কোটি ৭১ লাখ ৯৮ হাজার ৫৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট বেচাকেনা হয়েছে। এদিন দেশের প্রধান সূচক ৬০ পয়েন্ট কমে পাঁচ হাজার ২৬৯ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইর শরিয়া সূচক আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে এক হাজার ১৫১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে এক হাজার ৮৮১ পয়েন্টে নেমে আসে।

লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ২৫টির। বিপরীতে দাম কমেছে ৩৪০টির এবং ৩২টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। এদিন বড় দরপতনের কারণে আর্থিক ও শেয়ার লেনদেনে কমেছে। দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩২ কোটি ৬৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫০ কোটি ১৮ লাখ ২৬ হাজার টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন