বিজ্ঞাপন

ইসমাইল হানিয়া নিহত, যা জানাল হামাস

July 31, 2024 | 12:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়া নিহত হয়েছেন। ইসরাইলের চালানো এক হামলায় ইরানে তিনি নিহত হয়েছেন বলে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে হামাস।

বিজ্ঞাপন

তেহরানের স্থানীয় সময় বুধবার (৩১ জুলাই) মাঝরাতে ইসরাইলের চালানো হামলায় নিহত হন তিনি।

এ ঘটনায় হামাস বিবৃতিতে শোক প্রকাশ করে বলেছে, ইরানের তেহরানে নিজ আবাসস্থলে বিশ্বাসঘাতক ইহুদিবাদী অভিযানে ইসমাইল হানিয়া নিহত হয়েছেন। তিনি ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠান উপলক্ষে তেহরান সফরে গিয়েছিলেন। আমাদের সবাইকে আল্লার কাছে ফিরতে হবে। এটি মৃত্যু নয় বরং এটি একটি জিহাদ, বিজয় বা শাহাদত।

এই হামলাকে কাপুরুষোচিত উল্লেখ করে হামাস বলেছে, এই হত্যাকাণ্ডের পর আমরা চুপ করে বসে থাকব না। ইসরাইলকে অবশ্যই এর জবাব দেওয়া হবে।

বিজ্ঞাপন

হামাসের জ্যেষ্ঠ নেতা মুসা আবু মারজুক বলেছেন, ইসমাইল হানিয়াকে হত্যা একটি কাপুরুষোচিত কাজ। এবং অবশ্যই এর জবাব দেওয়া হবে।

উল্লেখ্য, ফিলিস্তিনের জাতীয় নির্বাচনে হামাস বেশির ভাগ আসনে জয় পাওয়ার পর ২০০৬ সালে ইসমাইল হানিয়াকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। কিন্তু সপ্তাহব্যাপী রক্তক্ষয়ী সংঘাতের পর গাজায় মাহমুদ আব্বাসের দল ফাত্তাহর কার্যক্রম বন্ধ করে দেওয়া হলে প্রধানমন্ত্রীর পদ থেকে হানিয়াকে সরিয়ে দেওয়া হয়।

ইসমাইল হানিয়া হামাসের রাজনৈতিক শাখার প্রধানের পদে থাকলেও তাকেই এই গোষ্ঠীর শীর্ষ নেতা মনে করা হতো।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন