বিজ্ঞাপন

বিকেলেই চালু হচ্ছে ফেসবুক-টিকটক-ইউটিউব: পলক

July 31, 2024 | 1:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ফেসবুক, টিকটক, ইউটিউব ও হোয়াটসঅ্যাপসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যমের কার্যক্রম আজ বিকেলের মধ্যে চালু হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞাপন

বুধবার (৩১ জুলাই) রাজধানীর বিটিআরসি মিলনায়তনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ও ইউটিউব প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এক ব্রিফিংয়ে আইসিটি প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা বিভিন্ন অ্যাপের উপর সাময়িকভাবে বিধি নিষেধ আরোপ করেছিলাম। আজ সেই বিধিনিষেধ উঠে যাচ্ছে। ফেসবুক, ইউটিউব বিকালের মধ্যে খুলে দেওয়া হবে। দেশের সামগ্রিক পরিস্থিতি বিবেচনা ও ফ্রিল্যান্সার এবং উদ্যোক্তাদের কথা বিবেচনা করে এই বিধিনিষেধ উঠিয়ে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, ইতোমধ্যে বিটিআরসিকে নির্দেশ দেওয়া হয়েছে। বিকেলের মধ্যে এসব অ্যাপ চালু হবে।

বিজ্ঞাপন

ফেসবুকে বিভিন্ন অপপ্রচার সম্পর্কে জানতে চাওয়া হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ফেসবুক কোন কমিউনিটি স্ট্যান্ডার্ডে এসব পেইজের পোস্ট এলাউ করে, সেটি তাদের কাছে জানতে চেয়েছি। আমরা তাদের অনুরোধ করেছি। তারা তাদের অপারগতার কথা জানিয়েছে। তারা জানিয়েছে, আগামী দিনে তারা উত্তরণের চেষ্টা করবে।

টিকটক সম্পর্কে জুনাইদ আহমেদ পলক বলেন, টিকটকে অপপ্রচার হয়েছে। আমরা তাদের জানিয়েছি। তারা বিভিন্ন পোস্ট অপসারণ করেছে। টিকটকের সহযোগিতায় আমরা সন্তুষ্টি প্রকাশ করেছি। টিকটক সাত লাখের মতো কন্টেন্ট সরিয়েছে, আমাদের ৩০০ এর মতো রিকোয়েস্ট রেখেছে। তারা এমার্জেন্সি এফোর্ট দিয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ফেসবুক এবং টিকটককে বলেছি তারা যেন বাংলাদেশে অফিস স্থাপন করে। যাতে এখানে তারা ব্যবসা বাড়াতে পারে। ২০৪১ সালের নিরাপদ ও স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে চাই।

পলক বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ থাকায় দেশে ভিপিএন ব্যবহার বেড়েছে। এতে সাইবার ঝুঁকি বেড়েছে। ফ্রিল্যান্সাররা ক্ষতিগ্রস্থ হচ্ছেন। তাই আমরা সকল সামাজিক যোগাযোগ মাধ্যম খুলে দিচ্ছি।

এক প্রশ্নের উত্তরে আইসিটি প্রতিমন্ত্রী জানান, ই-কমার্স ও ফ্রিল্যান্সারদের বিশেষ প্রণোদনা দিতে বাণিজ্য প্রতিমন্ত্রীকে অনুরোধ জানিয়েছি। আমরা ইক্যাব, বেসিস, বাক্য তাদের সঙ্গে বসবো। ফ্রিল্যান্সারদের সঙ্গেও বসবো। তাদের ক্ষতি কাটিয়ে উঠতে কি করা যায় পরবর্তীতে তা নির্ধারণ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন