বিজ্ঞাপন

জামায়াতে ইসলামী নিষিদ্ধের প্রক্রিয়া চলছে, যে কোনো সময় প্রজ্ঞাপন

July 31, 2024 | 4:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাহী আদেশে নিষিদ্ধ হতে যাচ্ছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। প্রায় এক দশক আগে নিবন্ধন হারানো এ দলটিকে নিষিদ্ধ করতে প্রক্রিয়া শুরু করেছে সরকার। আজ বুধবার (৩১ জুলাই) আইন মন্ত্রণালয়ের মতামত শেষে এ সংক্রান্ত ফাইল এখন স্বরাষ্ট্র মন্ত্রণায়।

বিজ্ঞাপন

সূত্র জানিয়েছে, যেকোনো সময় প্রজ্ঞাপন জারি হতে পারে। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে জরুরি বৈঠকে বসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এর আগে, ২০১৩ সালের ১ আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ বলে ঘোষণা করেছিল হাইকোর্ট। বাংলাদেশের গণপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী নির্বাচন কমিশনে নিবন্ধন না থাকলে কোনো রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিতে পারে না।
হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে করা আপিলও খারিজ হয়ে যায় ২০২৩ সালের ১৯ নভেম্বর। ফলে দলটির নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত বহাল থাকে। তবে নিবন্ধন না থাকলেও রাজনৈতিক দল হিসেবে তারা নিষিদ্ধ ছিল না। কিন্তু দলটির কর্মকাণ্ড নিয়ে স্বাধীনতার পর থেকেই বার বার নিষিদ্ধের দাবি ওঠে।

এবারও সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট সহিংসতায় বিএনপি, জামায়াত ও ছাত্রশিবিরের হাত রয়েছে বলে অভিযোগ করে আসছেন আওয়ামী লীগের শীর্ষ নেতারা। এমন পরিস্থিতিতে সোমবার এক বৈঠকে জামায়াত- শিবিরের রাজনীতি নিষিদ্ধের পক্ষে মত দেন ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের নেতারা।

বিজ্ঞাপন

পরদিন মঙ্গলবার (৩০ জুলাই) আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বলেন, নিষিদ্ধ করার প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। আইন মন্ত্রণালয় আইনগত মতামত দেওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে। বুধবারই এ বিষয়ে সিদ্ধান্ত আসবে।

আইন মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, মতামত দিয়ে এ সংক্রান্ত নথি এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে আইন মন্ত্রণালয়। এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বুধবার বিকেলে সচিবালয়ে নিজ কার্যালয়ে শোক দিবসের আইনশৃঙ্খলা বিষয়ক বৈঠক ছেড়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখান থেকে ফিরে এসে ডিএমপি কমিশনার, আইন সচিব, স্বরাষ্ট্রসচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠক শেষেই প্রজ্ঞাপন হতে পারে বলে জানা গেছে।

উল্লেখ্য, জামায়াত ইসলামী নিষিদ্ধ করা হয় ১৯৭১ একাত্তরে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরই। ১৯৭২ সালের সংবিধানের ৩৮ ধারা অনুযায়ী রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মের অপব্যবহার নিষিদ্ধ করা হয়। সেই হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কর্মকাণ্ডও নিষিদ্ধ হয়ে গিয়েছিল। কিন্তু পরবর্তীতে ১৯৭৬ সালে সংবিধানের ৩৮ নম্বর অনুচ্ছেদ বাতিল করে ধর্মভিত্তিক রাজনীতির উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এরপর প্রথমে ইসলামিক ডেমোক্রেটিক লীগ হিসেবে আরও কয়েকটি দলের সঙ্গে জামায়াতে ইসলামী আবার কর্মকাণ্ড শুরু করে। তবে ১৯৭৯ সাল থেকে নিজেদের নামেই তৎপরতা শুরু করে জামায়াতে ইসলাম।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন