বিজ্ঞাপন

কেরালায় ভূমিধস: নিহত বেড়ে ২৭৬

August 1, 2024 | 12:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কেরালা রাজ্যে ভারী বর্ষণে সৃষ্ট ভূমিধসের ঘটনায় ২৭৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। কাদামাটি ও পাথরের স্তূপে চাপা পড়ে নিখোঁজ রয়েছেন কমপক্ষে দুই শতাধিক।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ আগস্ট) দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, প্রাকৃতিক প্রতিকূলতার মধ্যে সেনাবাহিনী, কেরালার বিপর্যয় মোকাবিলা দফতর, রাষ্ট্রীয় জরুরি পরিষেবা ও স্থানীয় জনগণ উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, গত কয়েক দিন ধরেই ভারী বর্ষণ হচ্ছে রাজ্যের ওয়েনাডে। মঙ্গলবার (৩০ জুলাই) ভোরে হঠাৎ পার্বত্য এলাকায় ধস নামে। এরপর ঘণ্টার ব্যবধানে আরও পৃথক পৃথক স্থান থেকে ধসের খবর আসতে থাকে। খবর পেয়েই রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে উদ্ধারকাজে নামে বিভিন্ন বাহিনী। যোগ দেয় বিমানবাহিনীর হেলিকপ্টার। কিন্তু বিপর্যয়ের ব্যাপকতা এবং দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উদ্ধারকাজ ব্যহত হয়। এতে আটকে পড়া অনেক আহত মানুষ মারা যান।

বিজ্ঞাপন

এই পরিস্থিতিতে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠক ডেকেছেন। তিনি বলেন, ভূমিধসে চুরালমালা, মুন্ডাক্কাই, অট্টামালা ও নুলপুঝা গ্রামের হতাহতের সংখ্যা বেশি। আহত অনেকের অবস্থা আশঙ্কাজনক। তাদের গুরুত্বের সঙ্গে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, এমন বেদনাদায়ক দৃশ্য আগে কখনও আমরা দেখিনি। বেঁচে যাওয়া সবাইকে পুনর্বাসন করা হবে। এ ব্যাপারে সব দলের সঙ্গে আলোচনা করব। নিখোঁজদের সন্ধান না পাওয়া পর্যন্ত উদ্ধার অভিযান অব্যাহত থাকবে।

বিজয়ন বলেন, দুইদিনের অভিযানে মোট এক হাজার ৫৯২ জনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকারী দলগুলো সমন্বয় করে অক্লান্তভাবে কাজ করেছে বলেই এটা সম্ভব হয়েছে।

বিজ্ঞাপন

তবে বিপর্যস্ত ওয়েনাডের বিপদ এখনই কাটছে না। সেখানে আরও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে দেশটির আবহাওয়া অফিস।

আরও পড়ুন:
কেরালায় ভূমিধসে নিহত বেড়ে ১৪৩
কেরালায় ভয়াবহ ভূমিধস, নিহত বেড়ে ৪৩
কেরালায় ভয়াবহ ভূমিধসে নিহত ১৯, চাপা পড়েছেন শতাধিক

সারাবাংলা/ইআ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন