বিজ্ঞাপন

‘জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া চূড়ান্ত, যেকোনো সময় প্রজ্ঞাপন’

August 1, 2024 | 3:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করতে সব প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক আনিসুল হক। যেকোনো সময় প্রজ্ঞাপন জারি করা হবে বলেও জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ আগস্ট) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের একথা বলেন তিনি।

জামায়াত আন্ডারগ্রাউন্ডে চলে যেতে পারে কিনা? জানতে চাইলে তিনি বলেন, তারা আন্ডারগ্রাউন্ডে চলে যেতে পারে। আন্ডারগ্রাউন্ডে অনেক দল গেছে, তাদের কী হয়েছে, আপনারা নকশালবাড়ির ইতিহাস জানেন। অনেক দল যেতে পারে আন্ডারগ্রাউন্ডে। কিন্তু আমি বলেছি, সেটাকে মোকাবিলার প্রস্তুতি আমাদের আছে।

সন্ত্রাসবিরোধী আইনে নিষিদ্ধের পর একজনকে আদালত ছাড়া অপরাধী হিসেবে শাস্তি দিতে পারে কিনা সরকার? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যে আইনের কথা বলছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন, সেখানেও আমরা সংশোধনের ব্যবস্থা করেছি। এই নিষিদ্ধ করার পরেও তাকে সাজা দেওয়া যাবে না এমনটি নয়। তবে নিষিদ্ধ যেহেতু হয়ে গেছে, সেহেতু নিষিদ্ধ করার বিষয়টি সাজার মধ্যে আসবে না।

বিজ্ঞাপন

তাদের সম্পদের কী হবে, প্রশ্নে তিনি বলেন, সেগুলোরও ব্যবস্থা হবে। এটা আইনে আছে। এটাই সঠিক।
জামায়াত নিষিদ্ধ হওয়ার পর তাদের সদস্যদের কী হবে, তারা ফৌজদারি আইনে অপরাধী হিসেবে গণ্য হবে কিনা, জানতে চাইলে তিনি বলেন, এই দলের অধীন তারা রাজনীতি করতে পারবেন না। তারা যদি বাংলাদেশের কোনো আইনে অপরাধ করে থাকেন, অবশ্যই তাদের বিচার হবে। আপনারা যদি বলেন গণহারে যারা জামায়াত ইসলামীর নতুন কর্মী রয়েছেন, ১৯৭১ এর পরে যারা জন্ম নিয়েছেন তাদের বিচার করা হবে এরকম গণহারে বিচার করা হবে না।

সারাবাংলা/জেআর/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন