বিজ্ঞাপন

জামায়াত-শিবির নিষিদ্ধ হওয়ায় ছাত্রলীগসহ ৫ ছাত্র সংগঠনের সাধুবাদ

August 1, 2024 | 6:08 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সন্ত্রাসবাদী, মৌলবাদী, যুদ্ধাপরাধ ও গণহত্যায় সম্পৃক্ত সংগঠন জামায়াতে ইসলামী ও ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরকে নিষিদ্ধ ঘোষণা করে সরকারি প্রজ্ঞাপন জারি করায় স্বাগত জানিয়ে ছাত্র সংগ্রাম পরিষদের ৫টি সংগঠন যৌথ বিবৃতি দিয়েছে। গণমাধ্যমে বিবৃতিটি পাঠিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের দফতর সম্পাদক মেফতাহুল ইসলাম পান্থ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ আগস্ট) বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্র সংগ্রাম পরিষদের ৫টি সংগঠনের নেতাদের সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ ছাত্রলীগ, বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ), বাংলাদেশ ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র আন্দোলন, জাতীয় ছাত্র ঐক্য এর নেতারা উপস্থিত ছিলেন।

যৌথ বিবৃতি দাতারা হলেন—

১. সাদ্দাম হোসেন— সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ
শেখ ওয়ালী আসিফ ইনান— সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ
২. রাশিদুল হক ননী, সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ)
মাসুদ আহাম্মেদ, সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ)
৩. অতুলন দাস আলো, সভাপতি, বাংলাদেশ ছাত্রমৈত্রী
অদিতি আদ্রিতা সৃষ্টি, সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রমৈত্রী
৪. রবিন হোসেন জয়— আহ্বায়ক, বাংলাদেশ ছাত্র আন্দোলন
৫. শাহিনুর রহমান — আহ্বায়ক, জাতীয় ছাত্র ঐক্য

বিজ্ঞাপন

যৌথ বিবৃতিতে ছাত্র সংগ্রাম পরিষদের নেতারা বলেন, ‘জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির প্রতিষ্ঠালগ্ন থেকেই ধমীর্য় উগ্রবাদী, সন্ত্রাসবাদী, স্বাধীনতাবিরোধী, গণতন্ত্রবিরোধী, হত্যা-খুন-ধ্বংসের কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার বিরোধীতা করে পাকিস্তানি হানাদার বাহিনীর অধিনস্থ রাজাকার বাহিনী, আলবদর বাহিনীর সদস্য হিসেবে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের (তৎকালীন ইসলামী ছাত্র সংঘ) সদস্যরা গণহত্যা, গণধর্ষণ ও যুদ্ধাপরাধ সংঘটনে পৈশাচিক ভুমিকা পালন করেছিল।’

স্বাধীনতার পর সংবিধানের (৩৮) ধারা অনুযায়ী জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্র সংঘ (পরে ইসলামী ছাত্রশিবির) কে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। ১৯৭৫ সালে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যাকাণ্ডের পর সামরিক স্বৈরশাসক, অবৈধ ক্ষমতা দখলকারী জিয়াউর রহমান ১৯৭৬ সালে সংবিধানের (৩৮) ধারার উল্লেখিত অনুচ্ছেদগুলো বাতিল করে ধর্ম ভিত্তিক রাজনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়। এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর পুনরায় বৈধভাবে রাজনীতি করার সুযোগ পায় জামায়াত ইসলামী ও ইসলামী ছাত্রশিবির (পূর্বে ইসলামী ছাত্র সংঘ)। সামরিক শাসক জিয়ার প্রত্যক্ষ তত্ত্বাবধানে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির আবারও প্রকাশ্যে রাজনীতিতে আবির্ভূত হয়। সামরিক শাসক জিয়া ও এরশাদের ছায়ায় ৮০’র দশকে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির আবারও তাদের সন্ত্রাসবাদী রাজনীতি চালু করে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, ইনস্টিটিউট, মাদরাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে দখলের রাজনীতি, গলাকাটা, রগকাটা, হত্যা ও ভীতির জঙ্গি ও সন্ত্রাসবাদী রাজনীতি শুরু করে। গণতান্ত্রিক—প্রগতিশীল সংগঠনের হাজারো নেতাকর্মীকে হত্যা এবং হাত ও পায়ের রগ কেটে চিরদিনের জন্য পঙ্গু বানিয়ে দেয়। যুদ্ধে ব্যবহৃত গান পাউডার ব্যবহার করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হল-হোস্টেল, একাডেমিক ভবন, সাংস্কৃতিক প্রতিষ্ঠান আগুন জ্বালিয়ে ভস্মীভূত করে দেয়।

৮০’র দশক থেকে প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহ ও মুক্তিযোদ্ধারা জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরকে নিষিদ্ধের দাবি করে আসছে। ১৯৯২ সালের ২৬ মার্চ শহিদ জননী জাহানারা ইমাম এর নেতৃত্বে গঠিত ঐতিহাসিক গণআদালত থেকেও জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির নিষিদ্ধের দাবি উত্থাপন করা হয়েছিল। গণজাগরণের আন্দোলনের উত্তাল সময়ে গোটা বাংলাদেশ সমস্বরে উচ্চারণ করে, ‘জামাত-শিবির নিষিদ্ধ চাই।’ ২০১৩ সালের ১ আগস্ট হাইকোর্ট এক রায়ের মাধ্যমে সংবিধানের সঙ্গে গঠনতন্ত্র সাংঘর্ষিক এবং সাম্প্রদায়িক, নারী বিরোধী, জনগণের সার্বভৌমত্বের ধারণার বিরোধী হওয়ায় জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ বলে রায় দেয়। ২০১৮ সালের ৮ ডিসেম্বর দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়।

বিজ্ঞাপন

২০১৩ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত নিরাপত্তা বিষয়ক থিঙ্ক ট্যাংক আই এইচ এস জেনস বিশ্বের তৃতীয় শীর্ষ সন্ত্রাসী সংগঠন হিসাবে ইসলামী ছাত্র শিবিরের নাম তালিকাভুক্ত করে। নিবন্ধন বাতিল শুধু নয়, জামায়াত-শিবিরের রাজনীতি আইনগতভাবে নিষিদ্ধের দাবি প্রায় ৫ দশকের।

গত ৩০ জুলাই, ২০২৪ মঙ্গলবার মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ১৪ দলের সভায় চিহ্নিত সন্ত্রাসবাদী সংগঠন ও যুদ্ধাপরাধী সংগঠন জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরকে নিষিদ্ধ করার দাবি উত্থাপন করা হয়।

ছাত্রনেতৃবৃন্দ যৌথ বিবৃতিতে বলেন, ‘জামায়াত ইসলামী ও ইসলামী ছাত্রশিবির কে সন্ত্রাসী সংগঠন হিসাবে চিহ্নিত করে সরকারি প্রজ্ঞাপন জারি করে নিষিদ্ধ করায় বাংলাদেশের ছাত্রসমাজ স্বাগত জানাচ্ছে। একইসঙ্গে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের সব সাংগঠনিক পর্যায়ে যুক্ত ব্যক্তিদেরও সন্ত্রাসবাদী হিসেবে তালিকা প্রকাশ এবং জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির নিয়ন্ত্রিত ব্যবসায়িক প্রতিষ্ঠান, আর্থিক প্রতিষ্ঠান, কোচিং সেন্টারসহ মৌলবাদী-সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে অর্থায়নের সঙ্গে সম্পৃক্ত সব প্রতিষ্ঠান রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে আনার জোর দাবি জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন