বিজ্ঞাপন

শিক্ষার্থী আটক হলে ‘উদ্ধার করবে’ চবি প্রশাসন

August 1, 2024 | 8:53 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে নিরপরাধ কোনো শিক্ষার্থী আইনশৃঙ্খলা বাহিনীর হয়রানির শিকার হলে তাকে সহযোগিতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ আগস্ট) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অহিদুল আলমের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও আইনশৃঙ্খলা বিরোধী কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে আইন প্রয়োগকারী সংস্থার অভিযানে নিরপরাধ কোনো শিক্ষার্থী হয়রানির শিকার হলে চবি’র সহকারী প্রক্টর হেলাল উদ্দিন আহম্মদ ও রন্টু দাশের সঙ্গে যোগাযোগের জন্য বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এ ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী যেন অহেতুক হয়রানির শিকার না হয়, এ বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সজাগ থাকার আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞাপন

জানতে চাইলে চবি প্রক্টর অহিদুল আলম সারাবাংলাকে বলেন, ‘বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে বিষয়টি সবাইকে অবগত করেছি। বিশ্ববিদ্যালয়ের কোনো নিরপরাধ শিক্ষার্থী আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আটক কিংবা অন্য কোনো ধরনের হয়রানির শিকার হলে আমরা তার পাশে দাঁড়াবো এবং তাকে আমরা উদ্ধার করব।’

চুয়েট শিক্ষকদের মৌন মিছিল

এদিকে কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে আটক শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তির দাবিতে ক্যাম্পাসে মৌন মিছিল করেছেন প্রতিষ্ঠানটির শিক্ষকরা। বৃহস্পতিবার সকালে চুয়েট শিক্ষক সমিতির আয়োজনে এ মিছিল হয়েছে।

বিজ্ঞাপন

মিছিল শেষে চুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জি এম সাদিকুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আরাফাত রহমানের পরিচালনায় সভা অনুষ্ঠিত হয়।

সভায় শিক্ষকরা বলেন, ‘আন্দোলনকে কেন্দ্র করে সারাদেশে শিক্ষার্থী হতাহতের ঘটনায় আমরা ব্যথিত, উদ্বিগ্ন, মর্মাহত। জাতিসংঘের তত্ত্বাবধানে তদন্ত সাপেক্ষে সব ঘটনার বিচার করতে হবে। চুয়েটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অনেক শিক্ষার্থী আটক করা হয়েছে, তাদের নিঃশর্ত মুক্তির দাবি জানাই। আর কোনো শিক্ষার্থীকে হয়রানিমূলকভাবে গ্রেফতার করা যাবে না।’

সারাবাংলা/এমআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন