বিজ্ঞাপন

প্রতিপক্ষ নারী না পুরুষ-বিতর্কে ম্যাচ ছাড়লেন নারী বক্সার

August 2, 2024 | 2:49 pm

স্পোর্টস ডেস্ক

প্যারিস অলিম্পিকে মেয়েদের ৬৬ কেজির বক্সিংয়ে মুখোমুখি হয়েছিলেন আলজেরিয়ার ইমানে খেলিফ ও ইতালির অ্যাঞ্জেলা কারিনি। তবে সেই ম্যাচ চলেছে মাত্র ৪৬ সেকেন্ড! স্বেচ্ছায় ম্যাচ থেকে সরে দাঁড়ান ইতালির কারিনি। এরপরই ওঠে বিতর্কের ঝড়। কারিনি জানিয়েছেন, প্রতিপক্ষ বক্সার খেলিফকে তার ‘নারীই’ মনে হয়নি! শরীরে পুরুষ ক্রোমোজোম আছে এই শঙ্কায় কারিনিরি ম্যাচ থেকে সরে দাঁড়ানোয় অলিম্পিকে উঠেছে নতুন বিতর্ক।

বিজ্ঞাপন

ম্যাচ শুরুর কয়েক সেকেন্ডের মাঝেই একের পর এক ঘুষিতে বিপর্যস্ত হয়ে পড়েন কারিনি। বিশেষ করে মুখে লাগা ঘুষি সামলাতেই পারছিলেন না তিনি। ৩০ সেকেন্ডের মাঝেই নিজের কোচকে জানিয়ে দেন, নাকে প্রচণ্ড ব্যথা অনুভব করছেন তিনি। শেষ পর্যন্ত ৪৬ সেকেন্ডের মাথায় ম্যাচ থেকে সরে দাঁড়ান কারিনি। প্রতিপক্ষ খেলিফ তার সাথে হাত মেলাতে গেলেও সেটা করেননি কারিনি। উল্টো হাঁটু গেড়ে কান্নায় ভেঙে পড়েন তিনি।

ম্যাচ শেষে কারিনি জানান, খেলিফের শক্তির সামনে দাঁড়াতে না পেরেই ম্যাচ থেকে বেরিয়ে গেছেন তিনি, ‘আমি লড়াই করার জন্য খেলতে এসেছি। হাল ছেড়ে দেইনি। তবে তার একটি ঘুষি আমাকে প্রচন্ড আঘাত করেছে। আমি বলেছি, যথেষ্ট হয়েছে! আমি মাথা উঁচু করেই বেরিয়ে যেতে চাই।’

এদিকে যে খেলিফকে নিয়ে এত বিতর্ক, সেই ২৫ বছর বয়সী বক্সারের শরীরে পাওয়া গিয়েছিল পুরুষদের এক্সওয়াই ক্রোমোজোম। এই কারণেই বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে তাকে অংশ নিতে দেয়নি ভারত। তবে বিতর্কের মাঝেই তাকে অলিম্পিকে খেলার অনুমতি দেয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

কারিনির সাথে হওয়া এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, ‘আমার মনে হয় যাদের শরীরে পুরুষদের মতো জিন আছে তাদের নারীদের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে দেওয়া উচিত না। সমতা বজায় রেখেই যেন তারা খেলতে পারে এজন্য এই কাজটা অবশ্যই করা উচিত।’

সারাবাংলা/এফএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন