বিজ্ঞাপন

বান্দরবানে নিম্নাঞ্চল প্লাবিত, পানিবন্দি কয়েকশ পরিবার

August 2, 2024 | 4:43 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বান্দরবান: বান্দরবানে তিন দিনের টানা ভারী বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। পানি বন্দি হয়ে পড়েছে কয়েকশ পরিবার। বিভিন্ন স্থানে দেখা দিয়েছে পাহাড় ধসের আশঙ্কা।

বিজ্ঞাপন

গেল বুধবার (৩১ জুলাই) থে‌কে অবিরাম বৃষ্টি ও পাহাড়ি ঢলে বান্দরবান সদর,রুমা,থানচি,লামা-আলীকদম ও নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে কয়েকশ পরিবার।

এদিকে ভারি বর্ষণ অব্যহত থাকায় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

খোঁজ নিয়ে যানা গেছে,নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম,সোনাইছড়ি, আলীকদম উপজেলার রেপারপাড়ী এলাকায়,লামা,রুমা-থানচির নিন্মাঞ্চল এবং সদর উপজেলার ইসলামপুর শেরেবাংলা নগর, ক্যাচিংঘাটা, সাঙ্গু নদীর তীরবর্তী এলাকা প্লাবিত হয়েছে।

বিজ্ঞাপন

বান্দরবান পৌরসভার মেয়র মো. শামসুল ইসলাম জানান, কয়েকদিনের টানা বর্ষণে পাহাড় ধস এবং নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এই পরিস্থিতি মোকাবিলায় আমরা সতর্ক অবস্থায় আছি। পৌর এলাকায় ১৯টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। যারা আশ্রয় কেন্দ্রে আসবে তাদের জন্য শুকনো খাবারে ব্যবস্থা রাখা হয়েছে। ঝুঁকিপূর্ণ বসতিগুলো ছেড়ে লোকজনদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে গতকাল থেকে শহরে মাইকিং করা হচ্ছে।

বান্দরবান জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দীন বলেন, দুর্যোগ মোকাবিলায় সার্বিক প্রস্তুতি গ্রহণ করা আছে। সাত উপজেলার সব প্রাথামিক বিদ্যালয়গুলো আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। পাহাড় ধসের ঝুঁকিতে থাকা সব বসবাসকারীকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে ইতোমধ্যে প্রতিটি উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনওকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন