বিজ্ঞাপন

দলীয় প্রতিনিধিদের ভোটে প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত কমলা হ্যারিস

August 3, 2024 | 10:43 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হতে প্রয়োজনীয় সংখ্যক ভোট পেয়েছেন। দেশটির স্থানীয় সময় শুক্রবার (২ আগস্ট) ডেমোক্রেটিক পার্টির ‘ন্যাশনাল কমিটি চেয়ার’ জেইম হ্যারিসন ভার্চ্যুয়ালি এক অনুষ্ঠানে এই ঘোষণা দেন। খবর সিএনএন, বিবিসি।

বিজ্ঞাপন

স্থানীয় সময় শুক্রবার দলটির সংশ্লিষ্ট প্রতিনিধিরা (ডেলিগেট) ভোট দিয়ে তাকে এই মনোনয়ন দেন বলে এক প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগে ‘ন্যাশনাল কমিটি চেয়ার’ জেইম হ্যারিসন ভার্চ্যুয়ালি এক অনুষ্ঠানে এই ভোটাভুটির ঘোষণা দেন। প্রেসিডেন্ট প্রার্থী চূড়ান্ত করার লক্ষে গত বৃহস্পতিবার থেকে ইমেইলে ভোট শুরু করে ডেমোক্রেটিক পার্টি।

সংশ্লিষ্ট প্রতিনিধিরা আগামী সোমবার সন্ধ্যা পর্যন্ত ভোট দিতে পারবেন। অবশ্য তার আগেই কমলা মনোনয়ন পাওয়ার জন্য ২৩৫০ প্রতিনিধির সমর্থন পেয়েছেন।

বিজ্ঞাপন

প্রতিক্রিয়ায় টেলিফোনে হ্যারিস বলেছেন, ‘অনানুষ্ঠানিক প্রার্থী হওয়ার জন্য আমি সম্মানিত। আমরা আমেরিকার প্রতিশ্রুতিতে বিশ্বাস করি।’

আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে প্রার্থীর মনোনয়ন গ্রহণ করবেন তিনি।

প্রথম কৃষ্ণাঙ্গ নারী এবং প্রথম দক্ষিণ এশীয় নারী হিসেবে মার্কিন রাজনৈতিক দলের জন্য বড় চমক ৫৯ বছর বয়সী হ্যারিস। তিনি যদি আসন্ন নভেম্বরে রিপাবলিকান মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে পারেন তবে তিনিই হবেন আমেরিকার প্রথম নারী প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

নানা সমালোচনার মধ্যেও গত ২১ জুলাইয়ের আগপর্যন্ত আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলে আসছিলেন আসন্ন নির্বাচনে প্রার্থী হবেন তিনি। তবে আকস্মিকভাবে ওইদিন সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন