বিজ্ঞাপন

সায়েন্সল্যাব মোড়ে জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা

August 3, 2024 | 2:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতায় নিহতের ঘটনায় জড়িতদের বিচার দাবিতে রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি মোড়ে জড়ো হয়েছেন শিক্ষার্থীরা। শনিবার দুপুর ১২টার পর থেকে বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জড়ো হতে শুরু করেন।

বিজ্ঞাপন

এদিকে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ কর্মসূচি রয়েছে আজ।

অন্যদিকে, যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

এর আগেও গতকাল শুক্রবার রাজধানীর শাহবাগ ও সায়েন্সল্যাব মোড়ে একই দাবিতে জড়ো হন শিক্ষার্থীরা। সায়েন্সল্যাবে একই দাবিতে জড়ো হয় শিক্ষার্থীরা। সেখান থেকে মিছিল বের করে শাহাবাগ, টিএসসিতে এসে শেষ হয়।

বিজ্ঞাপন

 সহিংসতার আশঙ্কায় বনশ্রী, আফতাবনগরে নিরাপত্তা জোরদার করেছে পুলিশ।

এদিকে খিলগাঁওয়ে রেল গেট এলাকায় ফ্লাইওভারের নিচে রাস্তায় অবস্থান নিয়ে সেখানে নানা স্লোগান দিচ্ছেন আন্দোলনকারীরা। চারপাশে পুলিশ তাদের ঘিরে রেখেছে।

উদ্ভূত পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনকারীদের সঙ্গে বসার আগ্রহ প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

শনিবার (৩ আগস্ট) গণভবনে পেশাজীবী সমন্বয় পরিষদের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ‘তাদের কথা শুনতে চাই। কোনো সংঘাত চাই না।’

আগামীকাল রোববার (৪ আগস্ট) বিকেল সাড়ে ৪টায় গণভবনে সাংস্কৃতিক কর্মীদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

এদিকে, গতকাল রাতে গণভবনে জরুরি বৈঠকে কোটাবিরোধী আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে আওয়ামী লীগ। আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে বসতে প্রধানমন্ত্রী নির্দেশনার পাশাপাশি তিন নেতাকে দায়িত্ব দেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ ও কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে দায়িত্ব দেওয়া হয়েছিল।

বিজ্ঞাপন

বৈঠকে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে বলেন, ‘আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের প্রতি যত্নবান ও সহনশীল থাকতে হবে। একইসাথে তিন নেতার টিম আন্দোলনকারীদের সঙ্গে মতবিনিময় করবে।’

এই টিমে ১৪ দলীয় জোটের সিনিয়র নেতাদেরও যুক্ত করতে হবে বলে নির্দেশনা দিয়েছেন শেখ হাসিনা।

প্রসঙ্গত, সারা দেশে চলমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন গতকালও গণমিছিল করেছে। গতকালের গণমিছিলে কবি সাহিত্যিক, শিক্ষক চিকিৎসক, শিল্পী কলাকুশলীসহ বিভিন্নস্তরের শ্রেণিপেশার মানুষও সংহতি জানিয়ে অংশ নেন। ঢাকার উত্তরা, খুলনা, হবিগঞ্জ ও সিলেটে গণমিছিলকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে দুইজনের প্রাণহানি হয়।

এ ছাড়া লক্ষ্মীপুর, নরসিংদীসহ বিভিন্ন স্থানে গণমিছিলে হামলা ও বাধা দেওয়ার অভিযোগ আসে।

চলমান পরিপ্রেক্ষিতে শনিবার সারাদেশে বিক্ষোভ মিছিল কর্মসূচির ঘোষণা দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এ ছাড়া রোববার থেকে অনির্দিষ্টকালের অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছেন আন্দোলনকারীরা।

মিথ্যা মামলায় শিক্ষার্থীদের হয়রানি বন্ধ, গণগ্রেফতার বন্ধ ও আন্দোলনে নিহতের ঘটনায় দোষীদের বিচার চেয়ে এই কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনকারীরা।

সারাবাংলা/জেআর/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন