বিজ্ঞাপন

রাজধানীতে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ

August 3, 2024 | 3:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতায় শিক্ষার্থী হত্যার বিচারসহ ৯ দফা দাবিতে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ সমাবেশ করছেন শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে এই কর্মসূচি পালন করা হচ্ছে।

বিজ্ঞাপন

শনিবার (৩ আগস্ট) দুপুর ১২টায় পর থেকে বিভিন্ন স্থানে এই কর্মসূচি শুরু হয়।

রাজধানী ঘুরে দেখা গেছে, শনিবার (৩ আগস্ট) দুপুরের পর পরই সায়েন্সল্যাবে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। সেখানে নানা স্লোগান দিতে দেখা যায় তাদের।

তারা বলছেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের এই আন্দোলন চলবে। দুই ঘণ্টা তারা সেখানে অবস্থান করেন। তবে সহিংস কোনো ঘটনা ঘটতে দেখা যায়নি। সায়েন্সল্যাবে সহিংসতা রোধে পুলিশকে অনড় থাকতে দেখা গেছে।

বিজ্ঞাপন

সায়েন্সল্যাব থেকে আন্দোলনকারীদের একটি অংশ শহীদ মিনারেও জড়ো হয়েছে।

রাজধানীর আফতাবনগরে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির সামনে সকাল থেকে বিক্ষোভ করছেন আন্দোলনকারীরা। সেখান থেকে দুপুর পৌনে দুইটার দিকে থেকে রামপুরা ব্রিজে এসে ব্র্যাক ইউনিভার্সিটির সামনের রাস্তা দখলে নিয়েছেন তারা। এ সময় রাস্তায় অবস্থান করছে বিপুল সংখ্যক পুলিশ।

মিরপুর-১০ গোলচত্বরে পুলিশ বক্সের সামনে জড়ো হচ্ছে প্রচুর শিক্ষার্থী। পুলিশ কিছুটা সরে গিয়ে অবস্থান নিয়েছে।

বিজ্ঞাপন

রাজধানীর শান্তিনগর মোড়ে অবস্থান নিয়েছে বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকরা। অবস্থান নিতে দেখা গেছে যাত্রাবাড়ী ও শনির আখড়ায়।

সেখান থেকে সংঘর্ষের খবর পাওয়া গেছে। খিলগাঁও ফ্লাইওভারের নিচেও জড়ো হয়েছেন শিক্ষার্থীরা। সেখানে তারা নানা ধরনের স্লোগান দিচ্ছেন।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ সমাবেশ করছেন সাদা দলের শিক্ষকরা।

গণগ্রেফতার ও হয়রানি বন্ধ, হত্যাকাণ্ডে বিচার, আটক শিক্ষার্থীদের মুক্তি, গণগ্রেফতার বন্ধ ও সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়াসহ ৯ দফা দাবিতে সারা দেশের মত ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃষ্টি উপেক্ষা করে এতে অংশ নিয়েছে সাভারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ শিক্ষকরা।

বিজ্ঞাপন

শনিবার (৩ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা আরিচা মহাসড়কের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবরোধ করে বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ শুরু করেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত পর্যন্ত বিক্ষোভ চলছে।

জানা যায়, ৯ দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে বেলা সাড়ে ১১টা থেকে সাভারে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একত্রিত হতে থাকে। পরে দুপুর সাড়ে ১২ টার দিকে তারা ঢাকা-আরিচা মহাসড়কে নেমে বিক্ষোভ শুরু করেন। এ সময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

উল্লেখ্য, সারাদেশে চলমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন গতকাল গণমিছিল করেছে। ঢাকার উত্তরা, খুলনা, হবিগঞ্জ ও সিলেটে গণমিছিলকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। লক্ষ্মীপুর, নরসিংদীসহ বিভিন্ন স্থানের গণমিছিলে হামলা ও বাধা দেওয়ার অভিযোগ এসেছে। গণমিছিলে হামলার প্রতিবাদ ও ৯ দফা দাবিতে শনিবার সারাদেশে বিক্ষোভ মিছিল এবং রোববার থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছেন শিক্ষার্থীরা।

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন