বিজ্ঞাপন

রাজশাহীতে পুলিশ বক্স, আ. লীগ অফিস ভাঙচুর

August 3, 2024 | 4:56 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৯ দফা দাবিতে রাজশাহীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল থেকে পুলিশ বক্স ও আওয়ামী লীগের অফিস ভাঙচুর ও পুড়িয়ে দেওয়া হয়েছে। ছিড়ে ফেলা হয়েছে আওয়ামী লীগ নেতাদের ব্যানার ও ফেস্টুন।

বিজ্ঞাপন

শনিবার (৩ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে রুয়েট থেকে বের করা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নেওয়া বিক্ষুদ্ধ শিক্ষার্থী ভাঙচুর করে। মিছিলে অংশ নেয় নগরীর বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা।

বেলা ১১টায় রুয়েট গেট থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি তালাইমারী হয়ে নগরীর রেলগেটে এসে সমাবেশ করে। পরে পুনরায় দুপুর ২টার দিকে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল নিয়ে রুয়েটে গিয়ে শেষ হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে প্রথমে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে। মহাসড়ক অবরোধের ফলে সবধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েন যানবাহনের যাত্রী ও পথচারিরা।

বিজ্ঞাপন

এদিকে রুয়েট গেট থেকে বের করা বিক্ষোভ মিছিল রেলগেটের দিকে আসার পথে নগরীর দেবিশিং পাড়ায় একটি আওয়ামী লীগের অফিস ভাঙচুর করা হয়। পরে সেখানে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়। একইসঙ্গে নগরীর ভদ্রায় অবস্থিত একটি পুলিশ বক্স ভাঙচুর করে পুড়িয়ে দেয়।

বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা দুপুর ১টার দিকে নগরীর রেল গেটে অবস্থান নেন। এ সময় কিছু শিক্ষার্থীরা রেলগেটে অবস্থিত ট্রাফিক পুলিশ বক্স ভাঙচুর করে। পরে আগুন ধরিয়ে দেওয়া হয়। একইসঙ্গে অবরোধ করে রাখা হয় রেল গেটের রাস্তা। প্রায় ঘণ্টাব্যাপী শিক্ষার্থীরা রেল গেটে অবস্থান নিয়ে বিভিন্ন ধরনের শ্লোগান দেন শিক্ষার্থীরা। পরে আগামীকালের কর্মসূচি পালনের জন্য শিক্ষার্থীদের আহ্বান জানিয়ে রেলগেটের সামবেশ স্থাগিত করা হয়। পরে মিছিলটি পুনরায় রুয়েটে ফিরে যায়।

এছাড়াও রুয়েট থেকে মিছিল বের করার সময় পুলিশের এক সদস্যকে মারধর করে আহত করে শিক্ষার্থীরা। আহত পুলিশ সদস্যের নাম সাইফুল ইসলাম। তিনি সিটিএসবিতে কর্মরত। আহত পুলিশ সদস্যকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। একইসঙ্গে সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ। এতে তিন সাংবাদিক আহত হন।

বিজ্ঞাপন

মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোবারক পারভেজ বলেন, আন্দোলনকারীরা সকাল থেকে বিক্ষোভ মিছিল করলেও পরিস্থিতি এখনও পুলিশের নিয়ন্ত্রণে। তালাইমারীতে মহাসড়ক অবরোধ করা হলেও বিভিন্ন যানবাহন পাশের বিকল্প সড়ক ব্যবহার করছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রুয়েটসহ আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ঘিরে বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে। এসব এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

নগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ জামিরুল ইসলাম বলেন, আন্দোলনকারী রেলগেট এলাকায় থাকা পুলিশ বক্সে ভাঙচুর চালিয়েছে। সেখানে থাকা রেলওয়ের গার্ড রুমও তারা ভাঙচুর করে। এ ঘটনার পর থেকে নগরীতে পুলিশের নিরাপত্তা বাড়ানো হয়েছে।

সারাবাংলা/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন