বিজ্ঞাপন

আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের নিয়ে জরুরি বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী

August 3, 2024 | 7:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া আন্দোলনে কেন্দ্রীয় শহিদ মিনার থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মন্ত্রিসভার পদত্যাগ দাবি করে গণঅভ্যুত্থানের ডাক দিয়েছেন আন্দোলনকারীরা। উদ্ভূত পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে বসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বিজ্ঞাপন

শনিবার (৩ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সচিবালয়ের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের নিয়ে তিনি বৈঠকে বসেছেন।

এদিকে, বুধবারের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিদিন ১৩ ঘণ্টা কারফিউ শিথিল থাকার সিদ্ধান্ত শেষ হচ্ছে আজ। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, এই বৈঠকে কারফিউসংক্রান্ত নতুন সিদ্ধান্ত আসতে পারে।

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংস পরিস্থিতির প্রেক্ষাপটে গত ১৯ জুলাই রাতে সারাদেশে কারফিউ জারি করা হয়, সঙ্গে করা হয় সেনা মোতায়েন। পরে ২১ থেকে ২৩ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। সহিংসতা দমনে সরকার অভিযান চালালে গত ২২ জুলাই থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। ক্রমে বাড়ে কারফিউ শিথিলের সময়। ধীরে ধীরে খুলে দেওয়া হয় অফিস।

বিজ্ঞাপন

কিন্তু কোটাবিরোধী শিক্ষার্থীদের কর্মসূচিও চলতে থাকে এসবের পাশাপাশি। এর পর পরিস্থিতি কিছুটা শান্ত হলে গত চারদিন ১৩ ঘণ্টা করে কারফিউ শিথিলের সিদ্ধান্ত হয় বুধবার, যা আজ শনিবার শেষ হচ্ছে। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে আন্দোলন ফের দানা বাধার প্রেক্ষাপটে নতুন কোনো সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।

উল্লেখ্য, সম্প্রতি কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশজুড়ে সহিংসতায় সরকারি হিসাবে পুলিশ কর্মকর্তাসহ ১৫০ জন নিহত হয়েছেন। যদিও কথিত রয়েছে এ সংখ্যা ২০০ ছাড়িয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন