বিজ্ঞাপন

কাল থেকে সর্বাত্মক অসহযোগ, ক্ষমতা হস্তান্তরের রূপরেখা শিগগিরই

August 3, 2024 | 9:14 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাবি: ‘স্বৈরাচারি সরকারের পতন ও ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ’র এক দফা দাবি জানিয়ে ছাত্র-নাগরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে একটি নতুন বাংলাদেশ গঠন করার ঘোষণা দিয়েছে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। সর্বস্তরের নাগরিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে শিগগিরই ক্ষমতা হস্তান্তরের জাতীয় রূপরেখা হাজির করা হবে বলে জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

এছাড়া আগামীকাল থেকে ‘সর্বাত্মক অসহযোগ’ আন্দোলনের ডাক দিয়ে সকল ক্যাম্পাস ও হল খুলে দেওয়ার জন্য ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন তারা।

শনিবার (৩ আগস্ট) শহিদ মিনারে আন্দোলনের সমন্বয়কদের একজন নাহিদ ইসলাম এই ঘোষণা দেন। পরে সাংবাদিকদের সঙ্গে যুক্ত একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে সমন্বয়ক আব্দুল্লাহ সালেহিন অয়নের অ্যাকাউন্ট থেকে দেওয়া একটি বার্তায় এসব তথ্য জানানো হয়।

নাহিদ ইসলামের নামে দেওয়া ওই বার্তায় আগামীকাল সব জেলা, উপজেলা, পাড়ায়, মহল্লায় বিক্ষোভ ও গণঅবস্থান কর্মসূচি আয়োজনের ঘোষণা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া সব খুনের বিচার, সকল রাজবন্দিকে মুক্ত করাসহ আগামী চব্বিশ ঘণ্টার মধ্যে দেশের সব ক্যাম্পাস ও আবাসিক হলগুলো খুলে দেওয়ার দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আগামীকালের মধ্যে হল খোলা না হলে শিক্ষার্থীরা নিজ দায়িত্ব হল খুলে প্রবেশ করবে।’

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ ও দল-মত-ধর্ম-বর্ণ নির্বিশেষে সর্বস্তরের নাগরিকদের নিয়ে জাতীয় সংগ্রাম পরিষদ গঠন করা হবে।’

এর আগে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে শনিবার রাজধানী ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারে গণবিক্ষোভ অনুষ্ঠিত হয়। ওই কর্মসূচি থেকে আন্দোলনকারীরা সরকারের পদত্যাগের এক দফা দাবি জানান।

সারাবাংলা/আরআইআর/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন