বিজ্ঞাপন

যমুনায় বিলীন হচ্ছে বিদ্যালয়

June 3, 2018 | 1:56 pm

।। রিপন আনাসারী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

মানিকগঞ্জ: উত্তাল যমুনার থাবায় বিলীন হতে চলেছে মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার বাচামারা ইউনিয়নের ৪৪নং বাচামারা উত্তরখণ্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। বিদ্যালয়ের দু’টি ভবনই হুমকির মুখে রয়েছে। যে কোনও মুহু্র্তে বিলীন হয়ে যেতে পারে প্রায় ৫০ বছর আগে এই বিদ্যালয়টি। গত তিন বছর ধরে ভাঙ্গনের আতঙ্কের কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে মৌখিক ও চিঠির মাধ্যমে জানানো হলেও তারা কোনো ধরনের ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেছেন বিদ্যালয় সংশ্লিষ্টরা।

সরেজমিনে ৪৪নং বাচামারা উত্তরখণ্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, যমুনা নদী ক্রমেই ধেয়ে আসছে বিদ্যালয়নের দিকে। নদী এতোই কাছে চলে এসেছে যার দুরুত্ব এখন মাত্র ৫-৬ হাত। যেকোনও  মুহূর্তে  উত্তাল যমুনার বুকে স্কুলটি বিলীন হয়ে যেতে পারে। সেই সাথে অনিশ্চিত হয়ে পড়েছে প্রায় ২শ শিক্ষার্থীর লেখাপড়া। ইতিমধ্যে শিক্ষার্থীরা স্কুলে যাওয়া আসা বন্ধ করে দিয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিক্তা আক্তার বলেন, ‘যমুনা নদীবেষ্টিত এলাকায় ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়েছে এই বিদ্যালয়টি। সর্বশেষ ২০১৪-১৫ অর্থ বছরে ৩৯ লাখ ৫৪ হাজার টাকা ব্যয়ে নির্মাণ করা হয় দ্বিতল ভবন। কিন্ত বিদ্যালয়টি যমুনা নদী ঘেঁষা হওয়ায় বর্ষা এলেই ভাঙ্গন আতঙ্কে থাকতে হয়। গেল কয়ে বছরে যমুনা খুব কাছাকাছি চলে এসেছে। তিন বছর ধরে ভাঙ্গনের এই আতঙ্কের কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে মৌখিক ও চিঠির মাধম্যে জানানো হলেও তারা কোনও ধরনের ব্যবস্থা নেয়নি।

বিজ্ঞাপন

বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মো. শহিদ মোল্লা বলেন, ‘আমাদের এই বিদ্যালয়টি অত্যন্ত অবহেলিত। কর্তৃপক্ষের কোনো সুদৃষ্টি নেই। গেল বছর থেকেই বিদ্যালয়টি ভাঙ্গনের মুখে রয়েছে। এ বছর রক্ষা করা কঠিন হয়ে পড়বে। বিদ্যালয়টি স্থানান্তর করার জন্য গেল বছর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। কিন্ত তারা কার্যকর করার কোনো ব্যবস্থা করেনি। এই গাফলতির কারণে বর্তমানে নদী যেভাবে ধেয়ে আসছে এতে করে যেকোন মুহুর্তে বিদ্যালয়টি নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।’

স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ বলেন, ‘জরুরি ভিত্তিতে বালুর বস্তা ফেলে ভাঙ্গন রক্ষা করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু তাতে বিদ্যালয়টি রক্ষা হবে কিনা সেটা বলা যাচ্ছে না।’

দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমা জানান, ভাঙ্গনের হুমকির মুখে বাচামারা উত্তরখণ্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনের নিলামের ব্যাপারে ডিসি স্যারকে (জেলা প্রশাসক) জানানো হয়েছে। এছাড়া আমি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নিলামের জন্য নীতিমালা ব্যবস্থা করে দিয়েছি তিনি সব করবেন।

বিজ্ঞাপন

মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের এসডি মামুন হাওলাদার জানান, প্রায় অর্ধশত বছরের পুরোন ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান রক্ষার আর কোনো সুযোগ নেই। তবে যমুনা নদীর ভাঙ্গনের কবল থেকে বাচামরা এলাকা রক্ষা করতে ৩ কোটি ৬৫ লাখ টাকার একটি প্রকল্প নেওয়া হয়েছে । যা চুড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

এদিকে যমুনা নদীর ভাঙ্গনের কবলে পড়েছে শিবালয় উপজেলার তেওতা ইউনিয়নের মধ্যনগর রুস্তম আলী হাওলাদার এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়। ইতিমধ্যে তিন তলা বিদ্যালয়ের ভবনের একাংশ যমুনা নদীতে বিলীন হয়ে গেছে। বাকিটুকু যেকোনো সময় যমুনা গ্রাস করতে পারে। বিদ্যালয়নের ম্যানেজিং কমিটির সভাপতি মরিয়ম বেগম বলেন,ভাঙ্গনের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। এছাড়া স্কুল প্রকল্পের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। নতুন একটি ভবন নির্মানের প্রস্ততি চলছে।

সারাবাংলা/টিএম/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন