বিজ্ঞাপন

ইবিতে শিক্ষক-শিক্ষার্থী-জনতার বিক্ষোভ, হল খোলার আল্টিমেটাম

August 3, 2024 | 10:21 pm

ইবি করেসপন্ডেন্ট

ইবি: প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শিক্ষক-শিক্ষার্থী-জনতার বিক্ষোভ মিছিল হয়েছে। শনিবার (৩ জুলাই) বেলা সাড়ে ১১টায় ডায়না চত্বর থেকে পৃথক বিক্ষোভ করে প্রধান ফটকের সামনে মিলিত হয় সহস্রাধিক শিক্ষক-শিক্ষার্থী ও জনতা। পরে শিক্ষকরা ফটকের সামনে অবস্থান নিলেও শিক্ষার্থী ও জনতা বিক্ষোভ মিছিল করে।

বিজ্ঞাপন

মিছিলটি ফটক থেকে শুরু হয়ে ক্যাম্পাসসংলগ্ন শেখপাড়া বাজার ঘুরে ফটকে মিলিত হয়ে মহাসড়ক অবরোধ করে। পরে দুপুর ১২টা থেকে সকলের ঐক্যবদ্ধ সমাবেশ হয়। এই কর্মসূচিতে শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন পর্যায়ের শ্রমিক, ভ্যানচালক, স্কুল-কলেজ শিক্ষার্থীরা অংশ নেন।

এদিকে ৯ দফা দাবিতে আন্দোলন শুরু হলেও বিক্ষোভ থেকে সরকারকে দায়ী করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবি করেন আন্দোলনকারীরা। দেড় ঘণ্টা পর সড়ক ছেড়ে দেন আন্দোলনকারীরা।

এদিকে আন্দোলন চলাকালে ক্যাম্পাসের শাখা ছাত্রলীগের কার্যালয় ভেঙে গুঁড়িয়ে দেন আন্দোলনকারীরা। এছাড়াও ছাত্রলীগ ও শোক দিবসের ব্যানার ছিড়ে ফেলেন শিক্ষার্থী। প্রধান ফটকে রং দিয়ে বিভিন্ন প্রতিবাদী স্লোগান লিখতেও দেখা যায় শিক্ষার্থীদের।

বিজ্ঞাপন

এছাড়াও ২৪ ঘণ্টার মধ্যে আবাসিক হলসমূহ খোলার আল্টিমেটাম দেন আন্দোলনকারীরা।

সমাবেশে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক এস এম সুইট বলেন, ‘আমরা এতদিন অসিংস আন্দোলন করেছি। আমাদের আন্দোলন ৯ দফা থেকে এক দফায় রূপ নিয়েছে। আমরা বারবার প্রধানমন্ত্রীকে আমাদের সাথে বসার আহ্বান জানিয়েছিলাম। তিনি আমাদের কথায় কর্ণপাত করেননি। এখন আর আমরা পেছনে ফিরবো না। আমরা ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বলতে চাই, ২৪ ঘণ্টার মধ্যে হলগুলো খুলে দিতে হবে। আমরা আর কোনো আল্টিমেটাম দিব না। এর মধ্যে হল না খুললে আমরা আমাদের ব্যবস্থা নেব।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন