বিজ্ঞাপন

বোমা নয়, রকেট হামলায় হত্যা করা হয় হানিয়াকে

August 4, 2024 | 9:23 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের নেতা ইসমাইল হানিয়ার হত্যাকাণ্ড নিয়ে নতুন একটি তথ্য সামনে এসেছে। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর বলেছে, স্বল্পপাল্লার একটি রকেট ছুড়ে হানিয়াকে হত্যা করা হয়। আর সেই রকেট ছোড়া হয় ভবনের বাইরে থেকে।

বিজ্ঞাপন

আইআরজিসির এক বিবৃতিতে বলা হয়েছে, তদন্তের ভিত্তিতে এখন পর্যন্ত পাওয়া তথ্য মতে, ‘প্রায় ৭ কেজি বিস্ফোরক বহনকারী একটি স্বল্পপাল্লার রকেট ছুড়ে হানিয়ার ওপর হামলা চালানো হয়।

আইআরজিসির বিবৃতিতে হানিয়ার হত্যাকাণ্ডের জন্য ইসরাইলকে আবারও হুঁশিয়ারি দেয়া হয়েছে। বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ‘ক্রিমিনাল সরকার’ সমর্থিত ইসরাইল ‘সময় ও জায়গা মতো কঠোর শাস্তি’ পাবে।

হানিয়ার হত্যাকাণ্ড নিয়ে আইআরজিসির সবশেষ বক্তব্য ও ঘটনার প্রত্যক্ষদর্শীদের বক্তব্যের বেশ মিল রয়েছে। ঘটনার রাতে ওই ভবনে উপস্থিত থাকা অন্তত তিনজন ব্যক্তি বলেছেন, তারা আগে থেকেই শব্দ শুনেছিলেন। এরপর বিস্ফোরণ ঘটে।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার (২৭ জুলাই) ইরানের রাজধানী তেহরানে অন্যান্য ফিলিস্তিনি নেতাদের সঙ্গে দেশটির নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিনের শপথ অনুষ্ঠানে অংশ নেন হানিয়া। বুধবার (২৮ জুলাই) ভোরের দিকে একজন দেহরক্ষীসহ তাকে হত্যা করা হয়।

হানিয়ার হত্যার জন্য শুরু থেকেই ইসরাইলকে দায়ী করে আসছে ইরান। সেই সঙ্গে প্রতিশোধের হুঙ্কার দিচ্ছে দেশটি। তবে হানিয়া হত্যার দায় স্বীকার বা অস্বীকার কোনোটাই করেনি ইসরাইল। অন্যদিকে ইসরাইলের প্রধান পৃষ্ঠপোষক যুক্তরাষ্ট্র বলেছে, হানিয়া হত্যার বিষয়ে তারা অবহিত বা জড়িত নয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন