বিজ্ঞাপন

রণক্ষেত্র জাতীয় প্রেস ক্লাব, পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ

August 4, 2024 | 12:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় ধাওয়া-পালটা ধাওয়া, সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে জাতীয় প্রেস ক্লাব এলাকা। সংক্ষুব্ধ আন্দোলনকারীরা প্রেস ক্লাবের প্রবেশমুখের ডানদিকের পুলিশ বক্সে আগুন ধরিয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৪ আগস্ট) আন্দোলনকারীদের একটি অংশ হাইকোর্ট এলাকার দিকে এগুতে থাকলে পুলিশ তাতে বাধা দেয়। এ সময় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ধাওয়া-পালটা ধাওয়া শুরু হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছোড়ে।

বিজ্ঞাপন

পুলিশ হাইকোর্ট এলাকায় কদম ফোয়ারা সংলগ্ন রাস্তায় অবস্থান নেয়। অন্যদিকে আন্দোলনকারীরা অবস্থান নেন প্রেস ক্লাব-তোপখানা রোড এলাকায়। এ খবর লেখা পর্যন্ত সেখানে থেমে থেমে ধাওয়া-পালটা ধাওয়া চলছে।

জানা যায়, পিকেটাররা জাতীয় প্রেস ক্লাবের সামনে মেট্রো রেল স্টেশনে হামলা করতে গেলে পুলিশ তাদের ছাত্রভঙ্গ করতে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে।

এ সময় পিকেটররা সড়কে টায়ার জ্বালিয়ে ব্যারিকেড সৃষ্টির চেষ্টা চালায়।

বিজ্ঞাপন

এর আগে, পিকেটাররা হাইকোর্ট মাজার গেটে দিয়ে ভেতরে চেষ্টা করলে হট্টগোল শুরু হয়। এ সময় বিএনপি-জামায়াতের পেশাজীবী সংগঠনের একটি সমাবেশ জাতীয় প্রেস ক্লাবের সামনে চলছিল।

সরেজমিনে দেখা গেছে, থেমে থেমে পিকেটাররা পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করছে ।

 এ সময় পিকেটারদের অনেকে দেয়াল টপকিয়ে প্রেস ক্লাবের ভেতরে অবস্থান নেন। পিকেটারদের অনেকেই আহত হন।

বিজ্ঞাপন

এদিকে রোববার (৪ আগস্ট) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে নিষিদ্ধ ঘোষিত জামাত-শিবির বিএনপির কর্মী ও পেশাজীবী সংগঠন বিএনপিপন্থী সাংবাদিকরা দখলে নেন। কদম ফোয়ারা থেকে প্রেস ক্লাবের সামনের সড়ক ছিল তাদের দখলে। প্রত্যেক বিক্ষোভকারীদের হাতে লাঠি এবং অনেকের হাতে ধারালো অস্ত্র দেখা যায়।

এদিকে প্রেস ক্লাবের পূর্ব গেটের অর্থাৎ সচিবালয় সংলগ্ন গেটে সামনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক লীগের নেত্রী বিশিষ্ট অভিনেত্রী রোকেয়া প্রাচী ও অরুণা বিশ্বাসের নেতৃত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে রোকেয়া প্রাচীর ছাত্রদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার দরজা খোলা রেখেছেন। আপনারা প্রধানমন্ত্রী সঙ্গে বসে আপনাদের বাকি দাবি-দাওয়া কথা বলুন। স্বাধীনতাবিরোধী শক্তি জামায়াত-বিএনপির হাতে হাত মিলিয়ে দেশটাকে ধ্বংসের দিকে ঠেলে দেবেন না।

তিনি বলেন, ‘জামায়াত-বিএনপি আপনাদের আন্দোলন ছিনিয়ে নিয়ে সরকার উৎখাতে জন্য রাজপথে নেমেছে। আপনাদেরকে ঢাল হিসেবে ব্যবহার করছে।’

তিনি ছাত্রদের বাবা মায়ের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, ‘আপনারা আপনাদের সন্তানদেরকে ঘরে ফিরিয়ে নিন। আপনারা প্রধানমন্ত্রী সঙ্গে বসে আপনাদের সন্তানদের সমস্যা আলোচনার ভিত্তিতে সমাধান করুন।’

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন