বিজ্ঞাপন

পুঁজিবাজারে বড় দরপতনে লেনদেন চলছে

August 4, 2024 | 1:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : অসহযোগ আন্দোলনের প্রথম দিন রোববার (৪ আগস্ট) নির্ধারিত সময়ে দেশের পুঁজিবাজারে বড় দরপতন দিয়ে লেনদেন শুরু হয়েছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের ক্রেতা সংকট দেখা দেওয়ায় মূল্য সূচকের বড় পতন হয়েছে। পাশাপাশি আর্থিক ও শেয়ার লেনদেনেও তলানিতে নেমেছে।

বিজ্ঞাপন

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক ১০০ পয়েন্টের ওপরে পড়ে গেছে। এ সময় লেনদেনে অংশ নেওয়া ৯৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এ পরিস্থিতিতে রোববার নির্ধারিত সময় সকাল ১০টায় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়। তবে লেনদেনের শুরুতেই দাম কমার তালিকায় নাম লেখায় লেনদেনে অংশ নেওয়া প্রায় সবকটি প্রতিষ্ঠান। এতে শুরুতেই সূচকের বড় পতন হয়। লেনদেনে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে দরপতনের মাত্রাও। সেই সঙ্গে প্রবল হয়ে ওঠে ক্রেতা সংকট।

এরই মধ্যে প্রায় ৩০০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের ক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়েছে। বিপরীতে দিনের সর্বনিম্ন দামে এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের বিক্রয় আদেশ আসছে। কিন্তু ক্রেতা না থাকায় বেশিরভাগ বিনিয়োগকারী তাদের কাছে থাকা শেয়ার ও ইউনিট বিক্রি করতে পারছেন না।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১টায় ডিএসইতে মাত্র ৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৩৬৯টির। আর ২২টির দাম অপরিবর্তিত রয়েছে। এ সময় ডিএসইর প্রধান সূচক কমেছে ১১৬পয়েন্ট। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৪৬ পয়েন্ট কমে১ হাজার৮৫৪ পয়েন্টে নেমে আসে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ২৬ পয়েন্ট কমে ১ হাজার ১৩৮ পয়েন্টে নেমে আসে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১১৬ কোটি ৬৩ লাখ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন