বিজ্ঞাপন

কঠোর নিরাপত্তায় সচিবালয়, অনুপস্থিত বেশিরভাগ মন্ত্রী-প্রতিমন্ত্রী

August 4, 2024 | 2:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকার পতনের দাবিতে সারাদেশে শিক্ষার্থীদের সর্বাত্মক অসহযোগ আন্দোলন চলছে। এ কর্মসূচিতে সচিবালয় প্রায় স্বাভাবিক। তবে উপস্থিতি কম। যারা সকাল সাড়ে ৯টার পরে যারা এসেছেন তারা সচিবালয় প্রবেশ করতে পারেননি। এদিকে সহিংসতার আশংকায় সচিবালয়ে নেওয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা। বন্ধ করে দেওয়া হয়েছে সবগুলো গেট।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের পতনে রোববার (৪ আগস্ট) থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এ কর্মসূচি ঘিরে রাজধানীজুড়ে মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। সকাল থেকে গণপরিবহণ চলাচল প্রায় বন্ধ রয়েছে। তবে সরকারি কর্মচারীদের বহন করা সরকারি কর্মচারী কল্যাণ বোর্ডের বাসগুলো সকালে এসে কর্মচারীদের নামিয়ে দিয়ে গেছে। তবে যারা নিজেদের ব্যবস্থাপনায় অফিসে আসেন কিংবা ব্যক্তিগত গাড়ি নিয়ে আসেন তারা অনেকেই অফিসে আসতে পারেননি বলে বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, বেশিরভাগ মন্ত্রী ও প্রতিমন্ত্রী সচিবালয়ে আসেননি। সকাল সাড়ে ১১টায় সচিবালয়ে যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনের একটি সংবাদ সম্মেলন থাকলেও তিনি আসেননি। অন্যান্য বেশিরভাগ মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দফতরও ফাঁকা দেখা গেছে।

তবে ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দকে দেখা গেছে। তিনি সারাবাংলাকে বলেন, ‘নিরাপত্তা কমিটির বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী। অনেকেই সেখানে গেছেন সকলে হয়তো। আমি কমিটিতে নেই তাই অফিস করছি।’

বিজ্ঞাপন

এদিকে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সচিবালয়ে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা, সচিবালয়ে প্রবেশ এবং বের হওয়ার জন্য এক নম্বর গেট ছাড়া বাকি সবগুলো গেট বন্ধ রয়েছে। বেলা বাড়তেই সচিবালয়ের পেছনে প্রেস ক্লাবের রাস্তায় আন্দোলনকারীদের আনাগোনা বাড়ে। এক পর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে তাদের।


অসহযোগ আন্দোলন ঘিরে সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতঙ্ক রয়েছে। তারা অনেকেই বলেছেন, অনেক ঝুঁকি নিয়ে তারা অফিসে এসেছেন। অফিস শেষে কীভাবে বাসায় যাবেন সেই চিন্তায় আছেন।

এদিকে প্রবেশ পথে সচিবালয়ের স্টিকার গাড়ি ছাড়া প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। যেসকল গাড়ি ঢুকতে দেওয়া হচ্ছে সেসবও নানাভাবে পরীক্ষা করে সচিবালয়ে প্রবেশ করানো হয়। সন্দেহ হলে বিশেষ তল্লাশি চালানো হচ্ছে। তল্লাসি করা হচ্ছে ব্যাগ। সচিবালয়ে প্রবেশে এক ও দুই নম্বর গেটের মাঝখানে দর্শনার্থী প্রবেশ গেট দিয়ে কর্মকর্তা-কর্মচারীরা দীর্ঘ সারি করে ঢুকেছেন। প্রত্যেককে চেক করে সচিবালয়ে প্রবেশ করানো হয়। কারো কারো শরীর তল্লাশি করা হচ্ছে।

বিজ্ঞাপন

নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তা পুলিশ সদস্য সাকিব বলেন, বাইরের পরিস্থিতি খারাপ থাকায় সচিবালয়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এভাবে কাজ করে যেতে হবে। সচিবালয়ের প্রবেশ গেটগুলোতে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অবস্থান নিয়েছে। সচিবালয়ের সামনে সেনাবাহিনীর টহল রয়েছে। ফলে সচিবালয়ে আজ কোনো দর্শনার্থী নেই।

এদিকে সচিবালয়ের প্রেসক্লাবের দিকের অংশে তথ্য অধিদফতরে প্রচুর ইট পাটকেল ছুঁড়ছে। ফলে বেশ কিছু রুমের গ্লাস ভেঙে গেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, কিছু ছেলে পেলে মেট্রোরেলের নিচ থেকে এলোপাথারি ইট ছুড়েছে। যে কারণে কিছু গ্লাস ভেঙে গেছে। তবে কেউ আহত হননি। এ ঘটনা পর পর সচিবালয়ের ওভারব্রিজ গুলোর কলাপসিবল গেট লক করে দেওয়া হয়। এ সময় বাইরে থেকে গোলাগুলির শব্দ শোনা যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন