বিজ্ঞাপন

সংঘর্ষে ঢাকায় শিক্ষার্থী-আ.লীগ নেতাসহ ৬ জন নিহত

August 4, 2024 | 8:17 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঢাকা: বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের আন্দোলনে সংঘর্ষে রাজধানী ঢাকায় এখন পর্যন্ত শিক্ষার্থী, আওয়ামী লীগ নেতাসহ ৬ জনের মৃত্যু হয়েছে। রোববার (৪ আগস্ট) পৃথক সময়ে উত্তরা, জিগাতলা, ফার্মগেট, গুলিস্তান ও কারওয়ান বাজারে এসব মৃত্যুর ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

সারাবাংলা’র ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্রতিনিধি জানান, রাজধানীর জিগাতলায় সংঘর্ষের ঘটনায় হাবিবুল্লাহ বাহার কলেজের এক শিক্ষার্থী নিহত হয়েছেন। নিহত শিক্ষার্থীর নাম আব্দুল্লাহ সিদ্দিকি (২২)। রোববার (৪ আগস্ট) বিকেল পৌনে ৪টার দিকে বন্ধুরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বন্ধু জহিরুল ইসলাম জানান, নিহত আব্দুল্লাহ সিদ্দিক হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যালয় কলেজের বিবিএ মার্কেটিং বিভাগের ২০২১-২২ সেশনের শিক্ষার্থী ছিল। রাজধানীর জিগাতলায় আওয়ামী লীগের মিছিল থেকে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের ওপর গুলি চালানো হলে গুলিবিদ্ধ হন তিনি।

ওই শিক্ষার্থী পুরান ঢাকার রায়সাহেব বাজার এলাকায় থাকতেন। বাবার নাম আবু বক্কর সিদ্দিকি।

বিজ্ঞাপন

আর কারওয়ানবাজার এলাকায় সংঘর্ষের সময় রমিজ উদ্দিন রূপ (২৪) নাম বেসরকারি ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীও নিহত হয়েছেন। রোববার সন্ধ্যা ৬টা ১০ মিনিটের দিকে শফিকুল ইসলাম নামে এক ব্যক্তি তাকে হাসপাতালে নিয়ে আসেন।

চিকিৎসকেরা পরীক্ষা করে তাকে মৃত ঘোষণা করেন। হাসপাতাল সূত্রে জানা যায়, রমিজের বাড়ি রংপুরে। তাঁর বাবার নাম মো. রাহেল।

এদিকে সন্ধ্যায় অজ্ঞাত (২৫) এক যুবকের মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন কয়েকজন। নিহত ওই ব্যক্তির নাম-পরিচয় জানা যায়নি। তার মাথায় আঘাতের চিহ্ন রয়েছে।

বিজ্ঞাপন

উত্তরায় বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় নিহত হয়েছেন আওয়ামী লীগ নেতা আনোয়ারুল ইসলাম। তিনি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য ছিলেন।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ৫৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জাহাঙ্গীর হোসেন তার মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আনোয়ারুল ইসলাম উত্তরা এলাকায় আওয়ামী লীগের অবস্থান কর্মসূচিতে ছিলেন। বিক্ষোভকারীদের সঙ্গে পাল্টাপাল্টি ধাওয়ার মধ্যে দুপুর ১টার দিকে উত্তরার রাজলক্ষ্মী এলাকার লতিফ এম্পোরিয়াম মার্কেটে আশ্রয় নেন। এ সময় বিক্ষোভকারীরা গিয়ে তার ওপর হামলা করেন। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

অন্যদিকে, রোববার বিকেলে গুলিস্তান থেকে জহির উদ্দীন নামে এক ব্যক্তিকে গুলিবিদ্ধ অবস্থায় স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে নেওয়া হয়। পরীক্ষার পর চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।

তার বাড়ি কুমিল্লায় বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। তিনি কিভাবে গুলিবিদ্ধ হয়েছিলেন তার বিস্তারিত জানা যায়নি।

বিজ্ঞাপন

এছাড়া রাজধানীর ফার্মগেটে সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে এক জন নিহত হয়েছেন। নিহত যুবকের নাম তাহিদুল ইসলাম (২২)। রোববার (৪ আগস্ট) বিকেল ৬টার দিকে ওই যুবককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহতের কাছে থাকা জাতীয় পরিচয়পত্র থেকে জানা যায়, তাহিদুলের বাড়ি বরিশাল জেলার বানারীপাড়া উপজেলার চড় চাউলাকাঠি গ্রামে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, নিহতের থুতনিতে গুলির চিহ্ন আছে। মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে।

কিনি আরও জানান, এছাড়া বিভিন্ন জায়গা থেকে দেড়শ‘র বেশি আহত হয়ে হাসপাতালে এসেছেন। তাদের মধ্যে ৪৩ জনকে ভর্তি দেওয়া হয়েছে। আহতদের মধ্যে বেশিরভাগই গুলিবিদ্ধ হয়েছেন।

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন