বিজ্ঞাপন

পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী, অন্তবর্তীকালীন সরকার গঠন হবে

August 5, 2024 | 3:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কোটা সংস্কারের দাবি থেকে শুরু হয়ে সরকারের পদত্যাগের দাবিতে রূপ নেওয়া শিক্ষার্থীদের আন্দোলনে চলমান পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পদ থেকে পদত্যাগ করেছেন। তার অবর্তমানে দেশ পরিচালনার জন্য একটি অন্তর্বতীকালীন সরকার গঠন করা হবে বলে জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

বিজ্ঞাপন

সোমবার (৫ আগস্ট) বিকেল ৪টার দিকে জনগণের উদ্দেশে দেওয়া এক ভাষণে সেনাপ্রধান এ ঘোষণা দেন। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ দেশের বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে এ ভাষণ সরাসরি সম্প্রচার করা হয়।

সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, দেশে একটি ক্রান্তিকাল চলছে। আমি সব রাজনৈতিক দলের নেতাদের এখানে আমন্ত্রণ করেছিলাম। উনারা এখানে এসেছেন। আমরা সুন্দর আলোচনা করেছি। সেখানে আমরা সিদ্ধান্ত নিয়েছি, একটি অন্তবর্তীকালীন সরকার আমরা গঠন করব। সেই সরকারের মাধ্যমে দেশের সব ধরনের কার্যক্রম চলবে। আমরা এখন রাষ্ট্রপতির কাছে যাব। তার সঙ্গে আলাপ-আলোচনা করে আমরা একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করব।

আরও পড়ুন- দেশ ছাড়লেন শেখ হাসিনা ও শেখ রেহানা

বিজ্ঞাপন

সব দায়-দায়িত্ব নেওয়ার ঘোষণা দিয়ে সেনাপ্রধান বলেন, আমি আপনাদের কথা দিচ্ছি, সব হত্যার, সব অন্যায়ের বিচার আমরা করব। আপনারা সেনাবাহিনীর ওপর আস্থা রাখেন। সশস্ত্র বাহিনীর ওপর আস্থা রাখেন। আমি সব দায়-দায়িত্ব নিচ্ছি। আপনাদের জানমালের দায়িত্ব নিচ্ছি। আপনাদের কথা দিচ্ছি, আপনারা আশাহত হবেন না। আপনাদের যে দাবিগুলো আছে, সেই দাবিগুলো আমরা পূরণ করব এবং দেশে শান্তিশৃঙ্খলা ফিরিয়ে নিয়ে আসব।

ভাষণে সবাইকে সংঘাত থেকে দূরে থাকার আহ্বান জানান সেনাপ্রধান। বলেন, আপনারা আমাদের সহযোগিতা করুন। দয়া করে আর এই ভাঙচুর-হত্যা, মারামারি, সংঘর্ষ থেকে বিরত হন। আমি নিশ্চিত, আপনারা যদি আমার কথামতো চলেন, আমরা আমরা যদি সবাই একসঙ্গে কাজ করি, তাহলে আমরা একটি সুন্দর পরিণতির দিকে অগ্রসর হতে পারব।

ওয়াকার-উজ-জামান বলেন, সংঘাত থেকে আমরা আর কিছু অর্জন করতে পারব না। দয়া করে আপনারা সব ধ্বংসযজ্ঞ, সব ধরনের অরাজকতা, সংঘর্ষ থেকে বিরত হন। আমরা সবাই মিলে একটি সুন্দর ভবিষ্যতের দিকে অগ্রসর হব।

বিজ্ঞাপন

‘সব হত্যার বিচার করা হবে। সব অন্যায়ের বিচার করা হবে। প্রধান প্রধান রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আমরা আজ এখানে কথা বলেছি। সবার সঙ্গে সুন্দর আলোচনা হয়েছে। উনাদের আমন্ত্রণ জানিয়েছিলাম, উনারা সবাই এসেছেন। এই আলোচনা ফলপ্রসূ হবে বলে আমরা আশা করছি’,— বলেন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান।

সরকারপ্রধান শেখ হাসিনা পদত্যাগ করেছেন উল্লেখ করে সেনাপ্রধান বলেন, প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। এখন একটি অন্তর্বর্তী সরকার গঠন করে আমরা দেশ পরিচালনা করব। আপনারা একটু ধৈর্য ধরুন। আমাদের কিছু সময় দিন। আমরা সবাই মিলে সব সমস্যা সমাধান করতে সক্ষম হব।

তিনি আরও বলেন, আপনারা সংঘাতের পথে যাবেন না, শান্তিশৃঙ্খলার পথে ফিরে আসুন। আমাদের অর্থসম্পদের ক্ষতি হচ্ছে। জানমালের ক্ষতি হচ্ছে। লোকজন মারা যাচ্ছে। এগুলো থেকে আপনারা বিরত থাকুন। আমি সব দায়-দায়িত্ব নিচ্ছি।

খবরে প্রকাশ, সোমবার দুপুর আড়াইটার দিকে রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টারে করে বোন শেখ রেহানাকে নিয়ে পশ্চিমবঙ্গের পথে রওয়ানা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

একাধিক সূত্র বলছে, এর আগে দুপুর ১টার দিকে রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে যান শেখ হাসিনা। সেখানে দুপুর ১টা ২০ মিনিটের দিকে তিনি পদত্যাগপত্র জমা দেন।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, বঙ্গভবন থেকে ভারতের পশ্চিমবঙ্গের পথে রওয়ানা দেওয়ার আগে শেখ হাসিনা একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। তবে তিনি সে সুযোগ পাননি।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন