বিজ্ঞাপন

ভারতে শেখ হাসিনা, গন্তব্য যুক্তরাজ্য

August 5, 2024 | 9:57 pm

সারাবাংলা ডেস্ক

প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করার পর দেশ ছেড়েছেন আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। ভারতের নিরাপত্তা সূত্রগুলো জানাচ্ছে, তিনি এরই মধ্যে ভারতের রাজধানী দিল্লির কাছে গাজিয়াবাদ বিমানঘাঁটিতে অবতরণ করেছেন। সেখান থেকে তার পরবর্তী গন্তব্য যুক্তরাজ্য।

বিজ্ঞাপন

সোমবার (৫ আগস্ট) দুপুর দেড়টার দিকে রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতির কাছে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুর আড়াইটার দিকে সেখান থেকেই একটি সামরিক হেলিকপ্টারে করে তিনি ভারতের পথে রওয়ানা দেন।

ভারতের নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে বিবিসি বাংলা জানিয়েছে, শেখ হাসিনা দিল্লির কাছে গাজিয়াবাদের হিন্ডন এয়ারবেজে অবতরণ করেন বিকেল ৫টার দিকে। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল উপস্থিত হয়ে তাকে রিসিভ করেন।

আরও পড়ুন- শেখ হাসিনা আর রাজনীতিতে ফিরবেন না— জানালেন জয়

বিজ্ঞাপন

ভারতের বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, শেখ হাসিনার সঙ্গে কথপোকথনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের কাছে প্রতিবেদন দেবেন ডোভাল। আর লন্ডনের পথে রওয়ানা হওয়ার আগ পর্যন্ত দিল্লিতে ‘সেফ হাউজে’ থাকবেন শেখ হাসিনা।

দিল্লিতে কূটনৈতিক সূত্রগুলো বলছে, ভারতে অবতরণ করলেও শেখ হাসিনা সেখানে থাকবেন না। তার গন্তব্য হবে ব্রিটেন বা যুক্তরাজ্য। ভারতকে ‘স্টপওভার’ হিসেবে ব্যবহার করেছেন তিনি। তবে সেই ‘স্টপওভার’ শেষ করে আজ রাতেই যুক্তরাজ্যের পথে রওনা দেবেন নাকি দুয়েকদিন ভারতে থাকবেন শেখ হাসিনা, সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।

আরও পড়ুন- দেশ ছাড়লেন শেখ হাসিনা ও শেখ রেহানা

বিজ্ঞাপন

এদিকে ভারতের গণমাধ্যমগুলোর খবর বলছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছেন। সাক্ষাতে তিনি বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি নিয়ে অবহিত করেছেন মোদি।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে গড়ে ওঠা ছাত্র আন্দোলনের জের ধরে ঘটে যাওয়া প্রায় দুই শ প্রাণহানি ও সহিংসতা-সংঘাত পরিস্থিতিতে সে আন্দোলন একপর্যায়ে সরকার পতনের আন্দোলনে রূপ নেয়। সোমবার ছিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি। সেই কর্মসূচিতে শিক্ষার্থীরা রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় জমায়েত হতে হতেই শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়েছেন।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন