বিজ্ঞাপন

‘ছাত্র-জনতার প্রস্তাবিত সরকার চূড়ান্তের নিশ্চয়তা পেয়েছি’

August 7, 2024 | 3:08 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সশস্ত্র বাহিনীর প্রধান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের উপস্থিতিতে রাষ্ট্রপতির সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধিদের বৈঠকে নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে অন্তর্বর্তী সরকারের প্রধান করার সিদ্ধান্ত হয়েছে। ছাত্র আন্দোলনের সমন্বয়করা জানিয়েছেন, এ সরকারের রূপরেখা নিয়ে তাদের প্রস্তাবই চূড়ান্ত করা হবে বলে নিশ্চয়তা পেয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ আগস্ট) সন্ধ্যা সোয়া ৬টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে ১৩ জনের একটি টিম রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে যায়। রাত ১২টার দিকে রাষ্ট্রপতির কার্যালয় থেকে জানানো হয় ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠনের কথা।

বৈঠক শেষে বঙ্গভবনের সামনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, রাষ্ট্রপতি ও তিন বাহিনী প্রধানদের সঙ্গে আমাদের দীর্ঘ সময় বর্তমান পরিস্থিতি ও অন্তর্বর্তীকালীন সরকার নিয়ে আলোচনা হয়েছে। ছাত্র-নাগরিকদের পক্ষ থেকে যে সরকার প্রস্তাব করা হয়েছে, সেই সরকারই চূড়ান্ত হবে বলে নিশ্চয়তা আমরা পেয়েছি।

আরও পড়ুন- শিক্ষার্থীদের প্রস্তাব ফেরাতে পারি না: ড. ইউনূস

বিজ্ঞাপন

মঙ্গলবার ভোরেই সমন্বয়করা জানিয়েছিলেন, তারা অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ড. মুহাম্মদ ইউনূসের নাম চূড়ান্ত করেছেন। এই সরকারে আর কারা থাকবেন, তাদের নাম সমন্বয়করা চূড়ান্ত করলেও প্রকাশ করেননি। তবে বৈঠকে সেই তালিকা নিয়ে আলোচনা রয়েছে। অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সে তালিকা চূড়ান্ত করা হবে।

নাহিদ বলেন, আমরা প্রাথমিকভাবে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসাবে সর্বজন গ্রহণযোগ্য ড. মুহাম্মদ ইউনূসের নাম প্রস্তাব করেছিলাম। রাষ্ট্রপতি তাতে সম্মত হয়েছেন। বাকিদের নাম নিয়ে এই সরকারের একটি প্রাথমিক তালিকা দেওয়া হয়েছে, যেখানে নাগরিক সমাজসহ ছাত্র প্রতিনিধিত্ব রয়েছে। বিভিন্ন রাজনৈতিক পক্ষের সঙ্গে আলোচনা করে এটি চূড়ান্ত করা হবে। খুব দ্রুতই অন্তর্বর্তী সরকার চূড়ান্ত করা হবে।

তালিকায় কাদের নাম রয়েছে এবং অন্তর্বর্তী সরকার কবে নাগাদ ঘোষণা হতে পারে— এমন প্রশ্নের জবাবে এই সমন্বয়ক বলেন, তালিকা যেহেতু চূড়ান্ত হয়নি, তাই এখনি সেটা প্রকাশ করা হবে না। তবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে অন্তর্বর্তী সরকারের চূড়ান্ত ঘোষণা পাওয়া যেতে পারে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বঙ্গভবনে বৈঠকে সিদ্ধান্ত— অন্তর্বর্তী সরকারের প্রধান ড. ইউনূস

বৈঠকে দেশে চলমান পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। নাহিদ ইসলাম বলেন, দেশে যে অরাজকতা ও সহিংসতা আমরা দেখছি, তা নিয়ে রাষ্ট্রপতি গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। আমাদের অবশ্যই সরকারি স্থাপনা, রাষ্ট্রীয় সম্পদ, সংখ্যালঘু সম্প্রদায়কে রক্ষা করতে হবে। পুনর্গঠনের মাধ্যমে দ্রুতই জনগণের মধ্যে শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য পুলিশ বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়োগ করা হবে।

সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশে আইনশৃঙ্খলা বাহিনী ফিরে না আসা পর্যন্ত আমাদের সতর্ক থাকতে হবে। কোনো ধরনের নাশকতা যেন না হয় কিংবা লুটপাট যেন না হয়, সেজন্য ছাত্র জনতাকে পাহারা দিতে হবে। সবাইকে সতর্ক অবস্থানে থাকতে হবে। যারা গণহত্যায় জড়িত ছিল, দুর্নীতিতে জড়িত ছিল, সবাইকে আইনি প্রক্রিয়ায় বিচারের আওতায় আনা হবে। আমরা প্রতিহিংসা রক্তপাত চাই না, আমরা একটি শান্তিপূর্ণ বাংলাদেশ চাই।

আরও পড়ুন- বঙ্গভবনে ১৩ সমন্বয়ক, সঙ্গে আছেন ঢাবির দুই শিক্ষক

বিজ্ঞাপন

বৈঠকে ছাত্র-জনতার পক্ষে উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৩ সমন্বয়ক। তাদের সঙ্গে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তানজীম উদ্দিন খান।

বৈঠকের পর রাষ্ট্রপতি কার্যালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, বঙ্গভবনে অনুষ্ঠিত বৈঠকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে নোবেল বিজয়ী ব্যক্তিত্ব অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে একটি অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তাব করা হয়। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের প্রস্তাবে সঙ্গে একমত পোষণ করেন।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন