বিজ্ঞাপন

আজ ফিরতে পারেন ড. ইউনূস, ঘোষণা হতে পারে অন্তর্বর্তী সরকার

August 7, 2024 | 11:32 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পাওয়া নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস আজ বুধবার (৭ আগস্ট) দেশে ফিরতে পারেন। ধারণা করা হচ্ছে, তিনি ফেরার পরই ঘোষণা হতে পারে অন্তর্বর্তী সরকার।

বিজ্ঞাপন

গতকাল মঙ্গলবার রাতে রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বৈঠকে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ড. মুহাম্মদ ইউনূসের দায়িত্ব নেওয়ার বিষয়টি চূড়ান্ত হয়।

ওই বৈঠকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে অন্তর্বর্তী সরকারের অন্য উপদেষ্টাদের মনোনয়ন চূড়ান্ত করার পরামর্শ দেন রাষ্ট্রপতি। এছাড়া তিনি অন্তর্বর্তী সরকারে একজন বীর মুক্তিযোদ্ধাকে মনোনয়ন দেওয়ার পরামর্শ দেন। রাষ্ট্রপতি সংকট উত্তরণে দেশবাসীকে সহযোগিতা করার আহ্বান জানান।

নতুন সরকারের রূপরেখার প্রস্তাব নিয়েই মূলত বঙ্গভবনে গিয়েছিলেন ছাত্র আন্দোলনের নেতারা। পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে সেখানে বৈঠক চলে। বৈঠকে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান, বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল হাসান মাহমুদ খাঁন এবং নৌ বাহিনীর প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসানও উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সরকারি সূত্রগুলো বলছে, আজ বুধবার কিংবা আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে ড. ইউনূস দায়িত্ব নিতে পারেন।

ড. ইউনূস বর্তমানে ফ্রান্সের রাজধানী প্যারিসে আছেন। দেশে ফিরেই তিনি অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানের দায়িত্ব নিতে পারেন। তবে সরকারের অন্য উপদেষ্টারাও একইসঙ্গে দায়িত্ব নেবেন, নাকি পরে দায়িত্ব নেবেন, তা এখনো চূড়ান্ত হয়নি।

বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা বলছেন, ড. মুহাম্মদ ইউনূস যেহেতু সরকারপ্রধানের দায়িত্ব নেবেন, ফলে সরকারে আর কারা থাকবেন, সে ব্যাপারে তার মতামতও প্রয়োজন হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার ইউনূস সেন্টারের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়, মুহাম্মদ ইউনূস অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব নেবেন। তিনি বলেছেন, ‘যে শিক্ষার্থীরা এত ত্যাগ স্বীকার করেছেন, তারা যখন এই কঠিন সময়ে আমাকে এগিয়ে আসার অনুরোধ করেছেন, তাহলে আমি কীভাবে তা প্রত্যাখ্যান করি?’

গত সোমবার শেষ রাতের দিকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসাবে ইউনূসের নাম প্রস্তাব করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কোটা সংস্কার আন্দোলনের ধারাবাহিকতায় ছাত্র-জনতার বিক্ষোভের মুখে গতকাল সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপর দেশ পরিচালনার জন্য অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়।

সারাবাংলা/এমও

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন