বিজ্ঞাপন

মেট্রোরেলের শেষ ধাপে ৪ হাজার ৯৩০ কোটি টাকার চুক্তি সই

June 3, 2018 | 3:44 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীতে চলমান মেট্রোরেল প্রকল্পের ম্যাস র‌্যাপিড ট্রানজিটের (এমআরটি লাইন-৬) সপ্তম প্যাকেজে চুক্তি সই হয়েছে। সম্পাদিত এ চুক্তির আওতায় মেট্রোরেলের রেলওয়ে ট্র্যাক নির্মাণ, বৈদ্যুতিক সাব-স্টেশন ও ট্রেনের বিদ্যুৎ সরবরাহের লাইন নির্মাণ, সিগন্যালিং সিস্টেম স্থাপন, টেলিকমিউনিকেশন সিস্টেম স্থাপন, স্বয়ংক্রিয় ভাড়া আদায় পদ্ধতি স্থাপন, প্লাটফর্ম স্ক্রিন ডোর স্থাপন এবং স্টেশন ও ডিপো এলাকায় লিফট ও এস্কালেটর স্থাপনের কাজ করা হবে। এসব কাজে চুক্তি মূল্য নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৯৩০ কোটি ১৩ লাখ ৬ হাজার ৮০০ টাকা। চুক্তি অনুযায়ী আগামী বছরের ডিসেম্বর নাগাদ এসব কাজ শেষ হবে।

রোববার (৩ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্টুদূত হিউয়াসু ইজুমি ও ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেট্রোরেল প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক এবং মারুনিবি ও এল অ্যান্ড টি’র পক্ষে রাজিব জয়তি চুক্তিতে সই করেন। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সঙ্গে জাপানের মারুবিনি এবং ভারতের লারসন অ্যান্ড টোবরো যৌথভাবে এ চুক্তিটি স্বাক্ষর করে।

বিজ্ঞাপন

ডিএমটিসিএল কর্তৃপক্ষ জানান, এমআরটি লাইন-৬ এর কাজ ৮টি প্যাকেজে বাস্তবায়ন করা হচ্ছে। ইতোমধ্যে ৭টি প্যাকেজের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সর্বশেষ সপ্তম প্যাকেজের কাজের জন্য জাপান ও ভারতীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি সই হলো।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘পদ্মা সেতুর মত একটি মেগা প্রকল্প মেট্রোরেল। এর সঙ্গে দেশের তরুণ সমাজের স্বপ্ন জড়িয়ে আছে। এটি নির্ধারিত সময়ের আগেই শেষ হচ্ছে। যা দেশের সামগ্রিক উন্নয়নের নমুনা বহন করে।’

হলি আর্টিজানের জঙ্গি হামলার কারণে মেট্রোরেল প্রকল্প ৬ মাস পিছিয়ে গেছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, ‘সে সময় জাইকা অর্থায়ন কাজ স্থগিত রাখে।’ জাপানকে দেশের অবকাঠামো উন্নয়নখাতের সবচেয়ে বড় সহযোগী হিসেবে উল্লেখ করে তিনি দেশটির সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানান। এছাড়া প্রকল্পে ভারতীয় অর্থায়নের বিষয়টিতেও উচ্ছ্বাস প্রকাশ করেন মন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএস/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন