বিজ্ঞাপন

‘অন্তর্বর্তীকালীন সরকার হতে পারে ১৫ জনের, শপথ বৃহস্পতিবার’

August 7, 2024 | 6:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগের পর দেশ পরিচালনার জন্য অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা অনেকটাই চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি বলেছেন, এই সরকারের আকার হতে পারে ১৫ সদস্যের। অন্তর্বর্তী সরকার শপথ নেবেন বৃহস্পতিবার (৮ আগস্ট)।

বিজ্ঞাপন

বুধবার (৭ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে সেনাসদরে এক সংবাদ সম্মেলনে সেনাবাহিনীর প্রধান এসব তথ্য জানিয়েছেন। বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বৈঠকে শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে অন্তর্বর্তী সরকারের প্রধান নির্বাচন করার কথাও জানান তিনি।

সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, ‘আমি ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে কাজ করতে আগ্রহী। তিনি আগামীকাল (বৃহস্পতিবার) দেশে আসবেন। আমি তাকে বিমানবন্দরে রিসিভ করব। আশা কারি আগামীকাল (বৃহস্পতিবার) রাত ৮টায় অন্তর্বর্তী সরকারের শপথ হবে।’

আরও পড়ুন- আজ ফিরতে পারেন ড. ইউনূস, ঘোষণা হতে পারে অন্তর্বর্তী সরকার

বিজ্ঞাপন

অন্তর্বর্তী সরকারের আকার কেমন হতে পারে— এমন এক প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, অন্তর্বর্তী সরকারে দায়িত্ব পালনের জন্য সর্বোচ্চ ১৫ জন শপথ নিতে পারেন। তবে এই সংখ্যা দুয়েকজন বাড়তে বা কমতে পারে।

নতুন অন্তর্বর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠানে ৪০০ জনের অংশগ্রহণের ব্যবস্থা রাখা হচ্ছে বলেও জানান সেনাপ্রধান।

দেশের বিভিন্ন স্থানে লুটপাট-বিশৃঙ্খলা প্রসঙ্গে ওয়াকার-উজ-জামান কবলেন, সেনা, বিমান ও নৌ বাহিনী সর্বাত্মকভাবে সহযোগিতা করবে। সবাই মিলে সাহায্য করবে। বাংলাদেশ সক্ষম হবে ঘুরে দাঁড়াতে। তিন বাহিনী জনগণের সঙ্গে আছে। আমরা সুন্দর একটি ভবিষ্যতে পৌঁছাতে পারব বলে আশা করছি।

বিজ্ঞাপন

গুজবে কান না দেওয়ার আহ্বান জানান সেনাপ্রধান। পুলিশ বাহিনী নিয়েও মন্তব্য করেন। বলেন, গুজব চলছে, গুজবে কান দেবেন না। গুজব রটাবেন না। নিবৃত্ত থাকলে ভালো হবে। পুলিশের মনোবলও ফেরত আসবে। পেশাদার ফোর্স হিসেবে তারা দ্রুতই কাজ করতে সক্ষমত হবে।

আরও পড়ুন-

সারাবাংলা/জিএস/এনইউ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন