বিজ্ঞাপন

রাবাদার ছক্কা

June 3, 2018 | 3:56 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাবাদার ছক্কা। কথাটা শুনে অবাক হতেই পারেন। ক্রিকেটে ছক্কা হাঁকানো এ আবার নতুন কি? ছক্কা হাঁকিয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা, তবে একটু ভিন্ন ভাবেই। শনিবার (২ জুন) দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার পুরস্কার সহ ছয়টি পুরস্কার জিতে নিয়েছেন টেস্ট র‍্যাংঙ্কিংয়ে এক নম্বর এই বোলার।

২৩ বছর বয়সী এই প্রোটিয়া এ নিয়ে দ্বিতীয়বারের মতো এক সঙ্গে ছয়টি পুরস্কার জিতে নিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার, বর্ষসেরা টেস্ট ক্রিকেটার, বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হওয়ার পাশাপাশি দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের ভোটে নির্বাচিত বর্ষসেরা খেলোয়াড় এবং সমর্থকদের ভোটে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন রাবাদা। বর্ষসেরা র‍্যাম ডেলিভারি পুরস্কারটাও জিতেছেন প্রোটিয়া এই পেসার।

২০১৬ সালের পর তিন মৌসুমে দুইবার বর্ষসেরা ক্রিকেটারের এই পুরস্কার জিতে নিলেন রাবাদা। এর আগে জ্যাক ক্যালিস (২০০৪ এবং ২০১১), মাখায়া এনটিনি (২০০৫ এবং ২০০৬), হাশিম আমলা (২০১০ এবং ২০১৩) এবং এবি ডি ভিলিয়ার্স (২০১৪ এবং ২০১৫) দুইবার বর্ষসেরা এই পুরস্কার জিতেছিলেন। প্রোটিয়াদের মধ্যে এই পুরস্কার একবার করে জিতেছিলেন শন পোলক (২০০৭), ডেল স্টেইন (২০০৮), গ্রায়েম স্মিথ (২০০৯), ভারনন ফিলেন্ডার (২০১২) এবং কুইন্টন ডি কক (২০১৭)।

বিজ্ঞাপন

রাবাদার আগে দক্ষিণ আফ্রিকার হয়ে কেউ এক সঙ্গে ছয়টি ক্যাটাগরিতে পুরস্কার জিততে পারেননি। অবশ্য এর আগে ২০১৬ সালেও এক সঙ্গে ছয়টি পুরস্কার রাবাদাই পেয়েছিলেন। এক সঙ্গে পাঁচটি পুরস্কার জিতেছিলেন প্রোটিয়া তারকা ব্যাটসম্যান হাশিম আমলা এবং আন্তর্জাতিক ক্রিকেট থেকে সদ্য অবসরে যাওয়া প্রোটিয়া ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। অবসরে গেলেও বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড়ের পুরস্কারটা এবার জিতলেন প্রোটিয়া এই হার্ডহিটার ব্যাটসম্যান।

নতুন খেলোয়াড় হিসেবে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন এইডেন মার্করাম।

বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হয়েছেন অ্যাডরেইন হোল্ডস্টোক।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন